মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

কিংবদন্তিদের সারিতে মাশরাফি

১৪ মে, ২০১৯ ১৫:৪৩:০০

ছবি: সংগৃহীত

মাশরাফি বিন মর্তুজা, দ্য ক্যাপ্টেইন, দ্য কিং। অধিনায়ক হিসেবে ওয়ানডে উইকেটের লিস্টে এখন পাঁচ নম্বরে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক। শুধু তাই নয়, ছত্রিশ বছরেও বাংলাদেশ পেস বোলিংয়ের স্পিয়ার হেড ম্যাশ। মুরুব্বিরা বলে আকাশে চাঁদ উঠলে নাকি সবাই দেখে। মাশরাফি ক্রিকেট আকাশে আপাতত তারা হয়ে জ্বলছে এক একটা উইকেট। আর চাঁদ সে তো মাশরাফি নিজেই।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে উইন্ডিজের সাথে সাত বলের ব্যবধানে ৩ উইকেট নিয়ে তিনশ’র পথে থাকা ক্যারিবীয়নদের থমকে দিয়েছিলেন টাইগার কাপ্তান। দ্বিতীয় ম্যাচেও ক্যাপ্টেনের মাস্টার ক্লাস উইন্ডিজের দুই টপ স্কোরার ম্যাশের কপ্জায়। ১০০ পথে থাকা শাই হোপের পর ক্যারিবীয় ক্যাপ্টেন জেসন হোল্ডার। কাকতালীয় ভাবে আগের ম্যাচেও হোল্ডার আর হোপের উইকেট নিয়েছিল মাশরাফি।

এদিকে আর মাত্র ৩টি উইকেট পেলেই অধিনায়ক হিসেবে পূর্ণ হবে ১০০ ওয়ানডে উইকেট। এই রেকর্ড কতটা অনবদ্য সেটা স্পষ্ট হবে লিস্টে থাকা বাকি নাম গুলো দেখলে।

এক নজরে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ওয়ানডে উইকেট শিকারী

ওয়াসিম আকরাম (পাকিস্তান): এ তালিকায় সবার শীর্ষে আছে পাকিস্তানের ওয়াসিম আকরাম। ১০৯ ওয়ানডে ম্যাচে উইকেট নিয়েছে ১৫৮টি তার গড় সংখ্যা ২২ দশমিক ৬৩।

শন পলক (দক্ষিণ আফ্রিকা): প্রোটিয়া এই অধিনায়ক ৯৭ ওয়ানডে ম্যাচ খেলে ১৩৪টি উইকেট নিয়ে আছেন দ্বিতীয় অবস্থানে। তার গড় ২৩ দশমিক ৫২।

ইমরান খান (পাকিস্তান): বিশ্বকাপজয়ী পাকিস্তানের সাবেক এই অধিনায়ক আছেন তালিকার তৃতীয় স্থানে। তিনি ১৩৯টি ওয়ানডে খেলে উইকেট নিয়েছে ১৩১টি।

ওয়াকার ইউনুস (পাকিস্তান): তালিকার চতুর্থ স্থানে আছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ও সাবেক অধিনায়ক ওয়াকার ইউনুস। তিনি ৬২টি ওয়ানডে ম্যাচ খেলে উইকেট শিকার করেছে ৯৭টি।

মাশরাফি বিন মর্তুজা (বাংলাদেশ): অধিনায়ক হিসেবে ওয়ানডে উইকেটের তালিকায় পঞ্চম আছেন মাশরাফি বিন মর্তুজা। টাইগার এই অধিনায়ক ৭৫টি ওয়ানডে খেলে উইকেট শিকার করেছে ৯৭টি। আর তার গড় ৩১ দশমিক ৮২।

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: