শাহরিয়ার আমিন

বাকৃবি প্রতিনিধি

ফুড সেফটি ম্যানেজমেন্ট শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

১৪ মে, ২০১৯ ১৮:২১:০০

ছবি: প্রতিনিধি

ফুড সেফটি নামে নতুন অনুষদ গঠন এবং কোনো ইন্সটিটিউটের অধীনে ডিগ্রী না দেয়ার দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৪ মে) দুপুর ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে মানববন্ধন করেন তারা।

জানা যায়, এবছর প্রথম বারের মতো বাকৃবিতে কৃষি অনুষদের অধীনে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি চালু করা হয়। পরবর্তীতে আলাদা অনুষদ খুলে ফুড সেফটি ম্যানেজমেন্ট শিক্ষার্থীদের ডিগ্রী দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বরাবর চিঠি দেয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। পরে ইউজিসি থেকে অধ্যাপক ড. মো. আখতার হোসেনকে সভাপতি করে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি সার্বিক বিষয় বিবেচনা করে ফুড সেফটির শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ইন্টার ডিসিপ্রিলিনারি ইন্সটিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) অধীনে দেয়ার সুপারিশ করে। তবে বিশ্ববিদ্যালয়ে ইন্সটিটিউট থেকে বি.এস.সি ডিগ্রী দেয়ার অর্ডিন্যান্স পাশ করা হয়নি। মঙ্গলবার একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে আইনটি সংশোধন করে ইন্সটিটিউটের অধীনে দেয়ার ব্যাপারে আলোচনা করা হয়। শিক্ষার্থীরা বিষয়টি জানতে পেরে অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেয়। তারা নিজস্ব অনুষদ না হওয়া পর্যন্ত কৃষি অনুষদের অধীনে ডিগ্রী বহাল রাখার দাবি জানায়।

এ বিষয়ে ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী শাহাব উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় বলা হয়েছিল ফুড সেফটি ম্যানেজমেন্ট নিয়ে নতুন অনুষদ করা হবে। আমরা কোনো ইন্সটিটিউটের অধীনে আমরা ডিগ্রী নিতে চাই না। নতুন অনুষদ না খোলা পর্যন্ত আমরা কৃষি অনুষদে থাকার দাবি জানাচ্ছি।

বাকৃবি ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. আলমগীর হোসেন বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে এজেন্ডাটি স্থগিত রাখা হয়েছে। শিক্ষার্থীদের সাথে আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: