মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

বদলে যাওয়া তামিম!

১৫ মে, ২০১৯ ১৩:৩৫:০০

ছবি: সংগৃহীত

তামিম ইকবাল এখন শুধু বাংলাদেশের নয় বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান। নিজের ব্যাটিং নানাভাবে বদলেছেন এই টাইগার ড্যাশিং ওপেনার।

তার এই ব্যাটিং রুপান্তরে বদলেছে তার পারফরম্যান্সও। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত তামিম ১৯১টি ওয়ানডে খেলে ৩৬.২৪ গড়ে রান করেছে ৬ হাজার ৫৬১। তবে দেশ সেরা এই ওপেনারের ক্রিকেট ক্যারিয়ারকে দুই ভাগে ভাগ করা যায়।

প্রথম ভাগ: তামিমের ক্রিকেট ক্যারিয়ারের প্রথম ভাগ ধরা হয় ওয়ানডে অভিষেক থেকে ২০১৫ বিশ্বকাপ পর্যন্তকে।

জাতীয় দলে অভিষেক হওয়ার পর তামিম ইকবাল ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত ১৪১টি ওয়ানডে ম্যাচ খেলেছে। যেখানে ২৯.২৭ গড়ে রান করেছে ৪ হাজার ১১৫। আর সেঞ্চুরি করেছে ৪টি।

দ্বিতীয় ভাগ: ২০১৫ বিশ্বকাপের পর থেকে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের সর্বশেষ ম্যাচ পর্যন্ত তার ক্রিকেট ক্যারিয়ারের দ্বিতীয় ভাগ বলা হয়।

এই ভাগে তামিম নিজেকে বদলে ধারাবাহিক পারফর্মেন্স করে ৫০টি ওয়ামডে ম্যাচ খেলে ৫৮.০০ গড়ে রান করেছে ২ হাজার ৪৩৬। আর সেঞ্চুরি করেছে ৭টি। প্রথম ভাগের চেয়ে গত চার বছরে তামিমের পারফর্মেন্স চোখে পরার মত।

অপরদিকে এবার বিশ্বকাপ যেহেতু ইংল্যান্ডে। সুতরাং সেই কন্ডিশনে তামিম কেমন পারফমার? চলুন দেখে নেয়া যাক-

তামিম ইকবাল ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে খেলেছে ৭টি যেখানে ৫০.৭১ গড়ে রান করেছে ৩৫৫। এবং দুইটি হাফ সেঞ্চুরি ও ১ সেঞ্চুরি রয়েছে তার। আর প্রতিপক্ষ হিসাবে ইংল্যান্ডের বিপক্ষে বরাবরই তামিম ভালো খেলেন। তাছাড়া ইংল্যান্ড কন্ডিশনেও তার ব্যাটিং চোখে পরার মতো। তাই ক্রিকেট প্রেমীরা আশা করতেই পারেন বিশ্বকাপে বদলে যাওয়া এক তামিমকে দেখতে পারবেন তার নতুন রুপে।

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: