প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

মো. ইলিয়াস

স্টাফ করেসপন্ডেন্ট

প্রেসক্লাবে দুদু

সরকারের দায়িত্বহীনতার কারণে কৃষকের খেতে আগুন

১৬ মে, ২০১৯ ১৫:৩৫:০০

ছবি: সংগৃহীত

সরকারের দায়িত্বহীনতার কারণেই কৃষক ধা‌নের ন্যায্য মূল্য না পেয়ে খেতে আগুন দিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও জাতীয়তাবাদী কৃষক দলের আহবায়ক শামসুজ্জামান দুদু।

আজ বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার তিনি এ কথা বলেন।

ঐতিহাসিক ফারাক্কা দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী কৃষক দল।

শামসুজ্জামান দুদু বলেন, কৃষকরা ধানের দাম পায়নি বলে ধান খেতে আগুন দিয়েছে। এ রকম কখনো হয়নি, এই সরকারের আমলে সেটা আমরা দেখতে পেলাম। দেশে এই অবস্থা কেন? একটা প্রতারক সরকার দেশে আছে বলে দেশের এই অবস্থা। এ সরকা‌রের কোন দায়িত্ব নেই, জবাবদিহিতা নেই, মানুষের সঙ্গে সামান্য পরিমাণ সংযোগ নেই।

তিনি বলেন, ফ্যাসিবাদ স্বৈরতন্ত্রের লক্ষ্য এরা মিথ্যাটাকে সত্য করে, সত্যটাকে মিথ্যা করে। নিজের ওপর আস্থা কমিয়ে দেয়, সাহস গুড়িয়ে দেয়। সব বিষয়ে অবিশ্বাসটা‌কে ঘিরে রাখে। এখন একটি যুবকও বিশ্বাস করে না এর পরিবর্তন কবে হবে এটাই ফ্যাসিবাদের লক্ষণ। এই ফ্যাসিবাদকে ঘুরিয়ে দিতে হলে আমাদেরকে রাজনীতিতে ফিরে আসতে হবে, সংগঠনে ফিরে আসতে হবে। এই জায়গায় ফিরে আসতে হলে মওলানা ভাসানী, শহীদ জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়াকে অনুকরণ করতে হবে।

দুদু আরও বলেন, আমি মওলানা ভাসানী, শহীদ জিয়া, বেগম জিয়ার আদর্শ থেকে দূরে থাকবো আর ভালো কিছু আশা করব এটা হবে না। এই দেশে যা কিছু এসেছে আন্দোলন-সংগ্রাম রক্তের মধ্য দিয়ে এসেছে, এখানে আপোষ করার কোন সুযোগ নেই।

সকলকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করার আহ্বান জানিয়ে বিএনপির এই নেতা বলেন, কৃষকের ন্যায্য মূল্য দাবি আদায় করতে হবে, বেগম খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করতে হবে। তাকে জেল থেকে মুক্ত করা মানেই একটি জীবনকে ফিরিয়ে আনা। তারেক রহমানকে প্রবাসী জীবন থেকে দেশে ফিরিয়ে আনা মানেই একটি তরুণকে ফিরিয়ে আনা। একটি রাষ্ট্রনায়ক কে ফিরিয়ে আনা।

কৃষিবিদ হাসান জাফির তুহিনের পরিচালনায় আরও উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

বিডি২৪লাইভ/এমই/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: