প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে?

প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, ১৮ মে ২০১৯

ছবি: প্রতীকী

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার চতুর্থ পর্বে তারাবির নামাজ না পড়লে রোজা হবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন মনি। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে না?

উত্তর : তারাবির সঙ্গে সিয়ামের কোনো সম্পর্ক নেই। তারাবি একটা ফজিলতের বিষয়। এই নামাজ সুন্নাত। আর সিয়াম একটা ফরজ এবাদত। তবে তারাবি নামাজ একটি গুরুত্বপূর্ণ এবাদত। এটি সিয়ামের চেয়ে কোনো অংশে কম নয়। রাসুল (সা.) বোখারি হাদিসের মধ্যে বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসে সিয়াম পালন করল ইমানের সঙ্গে, তার পূর্বের যত গুনাহ আছে আল্লাহ তায়ালা সব মাফ করে দেবেন।’

একই হাদিসের মধ্যে রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসে কিয়াম করবে বা সালাতুত তারাবি আদায় করবে তার পূর্ববতী যত গুনাহ আছে আল্লাহ তায়ালা সমস্ত গুনাহ মাফ করে দেবেন।’

তাই রমজান মাসে সিয়ামের যত গুরুত্ব রয়েছে, ততটুকু তারাবির নামাজেরও গুরুত্ব রয়েছে। ফজিলতের দিক থেকে কোনো পার্থক্য নেই। কিন্তু দুটি ভিন্ন ইবাদত। তারাবির নামাজ যদি কেউ আদায় করে না থাকেন তাহলে যে তার সিয়াম হবে না বা তার ফজিলত থেকে মাহরুম হয়ে যাবেন— এমন বক্তব্য সঠিক নয়। তার সিয়াম হয়ে যাবে— এতে কোনো সন্দেহ নেই।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: