প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে আজ থেকে

প্রকাশিত: ০৯:১৬ পূর্বাহ্ণ, ১৯ মে ২০১৯

ছবি: ইন্টারনেট

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে আজ থেকে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে প্রার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

রবিবার (১৯ মে) থেকে প্রথম ধাপে যারা পরীক্ষায় অংশ নিচ্ছেন ইতিমধ্যে তাদের নিজস্ব মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠানো হচ্ছে।

প্রার্থীদের এসএমএসের মাধ্যমে পরীক্ষার তারিখ ও প্রবেশপত্র ডাউনলোডের তথ্য জানিয়ে দেয়া হবে বলে ডিপিইর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

গত বৃহস্পতিবারের এ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রার্থীরা পরীক্ষার ৫ দিন আগে থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। প্রার্থীরা ডাউনলোড করা প্রবেশপত্র প্রিন্ট দিয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। 

এদিকে কেন্দ্রে কোনো বই, উত্তরপত্র, নোট বা অন্যান্য কাগজপত্র, ক্যালকুলেটর মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়ি জাতীয় বস্তু, ইলেকট্রিক ডিভাইস সম্পূর্ণ নিষিদ্ধ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর । সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা ৪ ধাপে অনুষ্ঠিত হবে।

আগামী ২৪শে মে এবং ৩১শে মে নিয়োগের ১ম ও ২য় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী শেষ দুই ধাপের পরীক্ষা আগামী ১৪ই ও ২১শে জুন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পরিবর্তন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নতুন সময় অনুযায়ী ৩য় ধাপের পরীক্ষা ২১শে জুন এবং ৪র্থ ধাপের পরীক্ষা ২৮শে জুন অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলাভিত্তিক প্রার্থীদের লিখিত পরীক্ষার সূচি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। 

সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ৮০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর গত বছরের ১লা আগস্ট থেকে ৩০শে আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি  চাকরি প্রার্থী আবেদন করেন। 

বিডি২৪লাইভ/এসএএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: