প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

প্রেসক্লাবে ইনু 

কৃষককে বাঁচাতে হলে, তার কাছ থেকেই ধান কিনতে হবে

প্রকাশিত: ০৫:১৭ অপরাহ্ণ, ১৯ মে ২০১৯

ফাইল ফটো

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, কোন কাল ক্ষেপণ না করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে। সরকারি গুদাম খালি না থাকলে প্রয়োজনে বেসরকারি ও ব্যক্তিগত গুদাম ভাড়া নিয়ে ধান মজুদ করতে হবে। আপাতত চাল আমদানি বন্ধ রেখে দেশের চাহিদার অতিরিক্ত উৎপাদিত চাল রফতানির ব্যবস্থা করার কথা ভাবতে হবে। কোন অবস্থাতেই কৃষকের ক্ষতি সাধন করা যাবে না। বাংলার কৃষক যদি না বাঁচে তবে দেশ বাঁচবে না। এ ক্ষেত্রে কোন ধরণের কালক্ষেপণ বরদাশত করা হবে না।

রবিবার (১৯ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় কৃষক জোট আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

ইনু বলেন, কোনও অজুহাত চলবে না, এবং কোন কিছু শুনতেও চাই না। কৃষককে বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে। প্রয়োজনে অর্ধেক দাম আগাম দিয়ে কৃষকের গোলায় ধান রাখা ও সরকারি গুদামে সরবরাহের পর বাকি অর্ধেক দাম পরিশোধ করার পদ্ধতি চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে। সরকারি উদ্যোগে কৃষিপণ্য বিপণন সমবায় গড়ে তুলতে হবে। কৃষকের নিজের উৎপাদিত শস্য নিজের রাখতে সংরক্ষণে গোলা তৈরির জন্য গোলা ঋণ দিতে হবে।

অপরদিকে জাসদ সাধরণ সম্পাদক শিরীন আখতার বলেন, ধানের দাম নিয়ে মধ্যস্বত্ত্বভোগী, দালাল, ফড়িয়া, চাতাল ও চালকল মালিক, চাল আমদানিকারকসহ ধান-চাল ব্যবসায়ীদের সিন্ডিকেট যেন কোনও কারসাজি করতে না পারে সেজন্য সরকারকে সজাগ থাকতে হবে।

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: