প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

ইসলাম নিয়ে কটূক্তি, কুবি শিক্ষার্থী আটক

প্রকাশিত: ০৬:২৩ অপরাহ্ণ, ১৯ মে ২০১৯

ছবি: প্রতিনিধি

ইসলাম ধর্ম এবং মহানবী হযরত মুহাম্মদকে (স:) নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাজে মন্তব্য করায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। জানা যায়, শনিবার (১৮ মে) রাতে একটি ফেসবুক পেইজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ভিডিওর নিচে হযরত মুহাম্মদ (স:) কে নিয়ে বাজে মন্তব্য করেন ওই শিক্ষার্থী।

এরপর তার ওই মন্তব্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নজরে আসলে তা নিয়ে বিশ্ববিদ্যালয়ের গ্রুপগুলোতে সমালোচনার ঝড় ওঠে। কেও কেও অভিযুক্ত ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রথম ব্যাচের (২০১৪ - ১৫ সেশন) শিক্ষার্থী জয়দেব চন্দ্র শীলকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানায়। এরই প্রেক্ষিতে রোববার (১৯ মে) ভোররাতে জয়দেবকে তার মেস থেকে ধরে নিয়ে গিয়ে কয়েকজন শিক্ষার্থী তাকে মারধর করে কুমিল্লা কোতোয়ালী মডেল থানার পুলিশের কাছে সোপর্দ করে।

পুলিশে সোপর্দের পর ঐ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও তার সর্বোচ্চ শাস্তি চেয়ে দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সর্বশেষ শিক্ষার্থীদের দাবির মুখে ওই অভিযুক্ত জয়দেবকে সাময়িকভাবে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে অভিযুক্ত জয়দেব চন্দ্র শীল বলেন, আমি ঐ গ্রুপটিতে যারা কমেন্ট করেছে তাদের উদ্দেশ্য এটি কমেন্ট করেছিলাম। পরে আমার ভুল বুঝতে পেরে আমি সেটা মুছে দেই। আমি এর জন্য সবার কাছে ক্ষমা প্রার্থনা করছি।

কুমিল্লা কোতোয়ালী মডেল থানার উপ-পরিদর্শক মো. ইমাম হোসেন বলেন, জয় দেবকে কুমিল্লার ঠাকুরপাড়ার একটি মেস থেকে আমরা আটক করেছি। ডিজিটাল নিরাপত্তা আইনে তার নামে মামলা দায়ের করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, যে কোন ধর্মকে অবমাননা করাই চরম অপরাধ। এ বিষয়ে আমি প্রক্টরিয়াল বডিকে বিস্তারিত জানাতে বলেছি। আমরা তাৎক্ষণিক তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত কমিটি গঠন করেছি। বিশ্ববিদ্যালয়ের চলমান আইনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।

উল্লেখ্য, অভিযুক্ত জয়দেবের বিরুদ্ধে এর আগেও বিভিন্ন সময়ে ইসলাম বিদ্বেষী ভিডিও শেয়ার ও তার ফেসবুক বন্ধুদের মেসেঞ্জারে পাঠানোরও অভিযোগ রয়েছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: