প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে স্মারকলিপি

প্রকাশিত: ০২:২১ অপরাহ্ণ, ২০ মে ২০১৯

ছবি: প্রতিনিধি

বঙ্গবন্ধু সেতু সংলগ্ন কালিয়া হরিপুর ইউনিয়নে যমুনা নদী থেকে বালু উত্তোলণ বন্ধসহ ফসলি জমি রক্ষায় মানবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার (২০ মে) দুপুরে সদর উপজেলার কালিয়াহরিপুর ইউনিয়নের ভুমি মালিকগন জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, বঙ্গবন্ধু সেতুর আশপাশের পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে বালু উত্তোলণ নিষিদ্ধ থাকলেও একটি স্বার্থান্বেষী মহল সেতুর মাত্র ২-৩ কিলোমিটার মধ্যে কালিয়া হরিপুর ইউপির ছোটপিয়ারী, বড়পিয়ারী, সাপড়ি, খাস সাপড়ি, যমুনা বালি, পাঁচগাছি, বেলটিয়া ও চায়নাতলা মৌজা থেকে বালু উত্তোলন করছে। এতে একদিকে যেমন বঙ্গবন্ধু সেতু ও সিরাজগঞ্জ শহর রক্ষা চায়না বাঁধ ক্রমশ ঝুঁকির মধ্যে পড়ছে।

অন্যদিকে, মৌজাগুলোতে শুষ্ক মৌসুমে কৃষকরা ফসল চাষাবাদ করে জীবিকা নির্বাহ করলেও বালু উত্তোলনের ফলে ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে। এ অবস্থায় কালিয়া হরিপুরের মৌজাগুলো থেকে বালু উত্তোলন বন্ধ সহ ফসলি জমি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

মানববন্ধন কর্মসূচিতে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব ইসহাক হোসেন, নজরুল ইসলাম, আব্দুর রহমান মন্ডল, রজব আলীসহ এলাকার ভুমি মালিকগন অংশগ্রহণ করেন। 

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: