প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

কুবি শিক্ষার্থীর ধর্ম অবমাননার বিষয়ে তদন্ত কমিটি

২০ মে ২০১৯ , ০৩:৪৬:০০

ছবি: প্রতিনিধি

ইসলাম ধর্ম এবং মহানবী হযরত মুহাম্মদ (সঃ) কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থী জয় দেব চন্দ্র শীল বাজে মন্তব্য করায় তদন্ত কমিটি গঠিত হয়েছে।

সোমবার (২০ মে) বিশ্ববিদ্যালয়ের উপ রেজিস্ট্রার মোঃ দলিলুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানা যায়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিনকে আহবায়ক, কাজী নজরুল ইসলাম হলের প্রভোস্ট কাজী ওমর সিদ্দিকীকে সদস্য এবং সহকারী রেজিস্ট্রার মোঃ আমিরুল হক চৌধুরীকে সদস্য সচিব করে তিন সদস্য বিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করা হয়। বিজ্ঞপ্তিতে তদন্ত কমিটিকে জরুরী ভিত্তিতে প্রতিবেদন প্রদান করার জন্য অনুরোধ জানানো হয়।

এর আগে রবিবার সকালে ঐ শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ এবং ঐদিনই বিকালে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয় তাকে।

উল্লেখ্য, শনিবার (১৮ মে) রাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রথম ব্যাচের (২০১৪-১৫ সেশন) শিক্ষার্থী জয়দেব চন্দ্র শীল ‘Voice of America’ নামে একটি ফেইসবুক পেইজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ভিডিওতে ‘All muslims in the world believe onlz on terrorism ideologz that had been exercised bz Hazrat Muhammed (s).’ লিখে কমেন্ট করেন। এ কমেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নজরে আসলে তা নিয়ে বিশ্ববিদ্যালয়ের গ্রুপগুলোতে সমালোচনার ঝড় ওঠে। জয়দেবকে গ্রেফতার ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানায় শিক্ষার্থীদের একটি অংশ।

এরই প্রেক্ষিতে রবিবার (১৯ মে) ভোর রাতে জয়দেবকে তার মেস থেকে ধরে নিয়ে গিয়ে কয়েকজন শিক্ষার্থী তাকে মারধর করে কুমিল্লা কোতোয়ালী মডেল থানার পুলিশের কাছে সোপর্দ করে। পরবর্তীতে ডিজিটাল নিরাপত্তা আইনে তার নামে মামলা দায়ের করা হয়।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: