প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

আইন মন্ত্রণালয়কে ২৪ ঘণ্টা সময় দিয়ে আইনি নোটিশ

২১ মে ২০১৯ , ০৪:৩০:৩৯

ছবি: ইন্টারনেট

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলাগুলোর বিচারে কেরানীগঞ্জের কারাগারে আদালত স্থানান্তর করা হয়। ১২ মে আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত যে প্রজ্ঞাপনটি জারি করেছে সেটার প্রত্যাহার চেয়ে আইন মন্ত্রণালয় সচিবকে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২১ মে) ডাক, রেজিস্ট্রি, ই-মেইল ও ফ্যাক্সযোগে খালেদা জিয়ার পক্ষে তার অন্যতম আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল এই নোটিশ পাঠিয়েছেন।

নোটিশের বিষয়ে কায়সার কামাল বলেন, কারাগারে আদালত স্থাপন সম্পূর্ণ বেআইনি। এ বিষয়ে গত ১২ মে আইন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপন অনুসারে খালেদা জিয়ার মামলা শুনানির জন্য পুরাতন ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জে নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

নোটিশে তিনি বলেন, সংবিধানের ৩৫ অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে, যে কোন বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে গোপনীয়ভাবে বিচার হতে পারে না। ফলে এই প্রজ্ঞাপন সংবিধান বিরোধী।

একইসঙ্গে কোথায় কোথায় কারাগার স্থানান্তরিত হতে পারে তা ফৌজদারী কার্যবিধি আইনে দেয়া আছে। ফৌজদারী কার্যবিধি আইনে কোথাও উল্লেখ নেই যে, কারাগারের মধ্যে আদালত স্থাপন হতে পারে। সুতরাং সংবিধান ও ফৌজদারী আইনের বিরুদ্ধে সরকার অবস্থান নিয়েছে।

তিনি আরও বলেন, আমরা ওই প্রজ্ঞাপন প্রত্যাহার করতে আইন মন্ত্রণালয়কে ২৪ ঘন্টা সময় দিয়েছি। নোটিশের জবাব না পেলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করব।

বিডি২৪লাইভ/এমই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: