প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি বাড়িয়ে ভয়াবহ খেলায় মেতে উঠেছে আমেরিকা: ইরান

প্রকাশিত: ১১:৫৮ অপরাহ্ণ, ২১ মে ২০১৯

ছবি: ইন্টারনেট।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ওয়াশিংটন যতদিন পর্যন্ত পরমাণু সমঝোতার ভিত্তিতে তেহরানের প্রতি সম্মান না দেখাবে ততদিন পর্যন্ত আলোচনা হবে না। মার্কিন টিভি চ্যানেল 'সিএনএন'-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ খবর দিয়েছে পার্সটুডে।

জারিফ বলেন, 'আমরা ট্রাম্প প্রশাসনের সঙ্গে আলোচনায় যাব না'। পশ্চিম এশিয়ায় মার্কিন উসকানিমূলক পদক্ষেপের পরিণতির বিষয়ে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি বাড়িয়ে আমেরিকা অত্যন্ত ভয়াবহ খেলা শুরু করেছে।

মধ্যপ্রাচ্যে 'ইউএসএস আব্রাহাম লিঙ্কন' স্ট্রাইক গ্রুপ ও বোমারু বিমান মোতায়েনের সমালোচনা করে তিনি বলেন, একটি ছোট্ট এলাকায় এ ধরনের সামরিক সরঞ্জামের উপস্থিতি এমনিতেই ঘটনার জন্ম দিতে পারে।

মার্কিন প্রেসিডেন্টের সাম্প্রতিক হুমকির প্রতিক্রিয়ায় তিনি বলেন, ইরান হুমকির কাছে মাথানত করবে না এবং চাপের মুখে ইরানকে আলোচনায় বাধ্য করা যাবে না।

২০১৮ সালের ৮ মে একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। ইরান আমেরিকার এই পদক্ষেপকে চরম বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করে আসছে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: