প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

২৯টি প্রদেশের ৫৪২টি আসন

৩৩৭ আসন পেয়ে এগিয়ে বিজেপি

২৩ মে ২০১৯ , ১১:১৮:০০

ছবি: ইন্টারনেট থেকে

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। তবে এরইমধ্যে বিভিন্ন জরিপ মতে আবারও বড় জয়ের পথে বিজেপি। বুথফেরত জরিপে ভোটগণনায় বড় ব্যবধানে এগিয়ে দলটির নেতৃত্বাধীন এনডিএ জোট।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়েছে। ভারতীয় নির্বাচন কমিশনের প্রাথমিক গণনায়, ৫৪২ আসনের পার্লামেন্টে ৩৩৭ আসনে এগিয়ে বর্তমান ক্ষমতাসীন বিজেপি। এদিকে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট এগিয়ে রয়েছে ১০৪ আসনে। অন্যান্য দলগুলোর অবস্থান ১১১। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশে বিজেপি এগিয়ে থাকলেও পশ্চিমবঙ্গে এখনও শক্ত অবস্থান তৃণমূল কংগ্রেসের।

বিহারসহ দক্ষিণ ভারতের রাজ্যগুলোয় এগিয়ে কংগ্রেস নেতৃত্বাধীন জোট বা স্থানীয় দলগুলো। অবশ্য ধারণা করা হচ্ছে, বিকেলের আগেই স্পষ্ট হয়ে যাবে ভোটের ফল। বুথফেরত জরিপে স্পষ্ট জয়ের ইঙ্গিত বিজেপির। চলছে সরকার গঠনের প্রস্তুতিও।

এদিকে নির্বাচন কমিশন বলছে, এবার ফলাফল খানিকটা বিলম্বিত হতে পারে। কারণ হিসেবে বলা হচ্ছে, আসনপ্রতি পাঁচটি করে বুথের ইভিএম আর ভিভিপ্যাটের (প্রিন্টার) ফল মেলানোর কথা। ইভিএমে ভোট দেওয়ার পর ভোটার নিজেই ভিভিপ্যাট প্রিন্টার থেকে ছাপা হয়ে বের হওয়া কাগজের স্লিপে দেখে নিতে পারেন যে- তিনি যেখানে ভোট দিয়েছেন, সেখানেই ভোট পড়েছে কি-না। এই স্লিপটি ভোটার নিতে পারেন না, কেবল দেখতে পারেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: