প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

কৃষকের বাড়ি বাড়ি গিয়ে ধান কিনলেন সাতক্ষীরা ডিসি

২৩ মে ২০১৯ , ০৬:১৮:০০

ছবি: প্রতিনিধি

বোরো ধান চাষী কৃষকদের বাড়িতে বাড়িতে গিয়ে ধান কিনলেন সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।

বৃহস্পতিবার (২৩ মে) সকালে শহরের বাঁকাল এলাকায় বোরো ধান চাষী কৃষকদের বাড়িতে বাড়িতে যেয়ে সরকারি মূল্যে ধান ক্রয়ের উদ্বোধন করেছেন তিনি।

রোরো ধান চাষী আব্দুল কাদের জানান, ব্যাপারীরা যে মুল্যে ধান ক্রয় করছেন আমরা কৃষকরা যদি সেই মূল্য ধার বিক্রয় করি তবে আমাদের লাভের বদলে পুরোটাই ঘাটতি থেকে যাবে। সরকারি ভাবে ১০৪০ টাকা দরে ধান ক্রয় করা হচ্ছে। সরকার যদি আমাদের কে এই ভাবে ধান বিক্রয় করার সুযোগ দেয় তাহলে আমরা পুরোপুরি ভাবে এবারের বোরো ধান চাষে লাভবান হব। 

এ বিষয়ে জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, শহরের বাঁকাল এলাকায় একটি ক্যাম্প করা হয়েছে সেখানে বোরো ধান চাষীরা ধান দিচ্ছেন এবং সরকারি মূল্যে ১০৪০ টাকা দরে ধান বিক্রয় করা হচ্ছে। তাছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের জানানো হয়েছে ব্যাপারীদের কাছে ধান বিক্রি না করার জন্য।

 তিনি আরও বলেন, যে সকল কৃষকের কার্ড রয়েছে অর্থাৎ কার্ডধারী কৃষকদের কাছ থেকে সরকারি মূল্যে ১০৪০ টাকা দরে ধান ক্রয় করা হয়েছে। ১০৪০ টাকা দরে ২ হাজার ২৯১ মেট্রিক টন ধান ক্রয় করা হবে। ইতিমধ্যে ১০০ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে।

এর আগে জেলা কৃষি অধিদফতর থেকে জানানো হয়েছিল, চলতি বছরে জেলায় মোট প্রায় ৭৬ হাজার ৩৪৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। লক্ষ্যমাত্রা ৭৬ হাজার ৩২৫ হেক্টর চাল উৎপাদনের কাছাকাছি। লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার হেক্টর বেশী উৎপাদন হবে বলে আশাবাদী কর্মকর্তারা।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: