জাতিসংঘ

বাংলাদেশি ১২ শান্তিরক্ষীকে সম্মাননা প্রদান

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, ২৬ মে ২০১৯

ছবি: ইন্টারনেট

একতাই শান্তি। আর সেই শান্তিরক্ষা কার্যক্রমে গত বছর বিভিন্ন দেশে কর্তব্যরত অবস্থায় প্রাণ হারানো ১২ বাংলাদেশিকে সম্মাননা জানিয়েছে জাতিসংঘ। বাংলাদেশিসহ বিশ্বের মোট ২৭টি দেশের ১১৯জন আত্মোৎসর্গকারী শান্তিরক্ষীকে সর্বোচ্চ ত্যাগের জন্য ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রদান করা হয়।

শুক্রবার (২৪ মে) স্থানীয় সময় জাতিসংঘের সদর দপ্তরে আয়োজিত ‘আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস ২০১৯’ অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হয়।

জাতিসংঘ মহাসচিব আন্টোনিও গুতেরেস ২৭ দেশের স্থায়ী প্রতিনিধিদের হাতে মেডেল তুলে দেন। বাংলাদেশের পক্ষ থেকে এই মেডেল গ্রহণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

মরণোত্তর সর্বোচ্চ ত্যাগের জন্য ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রাপ্ত ১২ বাংলাদেশি শান্তিরক্ষীর প্রতি শ্রদ্ধা জানান অতিথিরা। অনুষ্ঠানের শুরুতেই শান্তিরক্ষী কর্মীদের আত্মার স্মরণে ‘পিসকিপারস মেমোরিয়াল সাইটে’ পুষ্পস্তবক অর্পণ করেন জাতিসংঘ মহাসচিব।

অনুষ্ঠানে বাংলাদেশ মিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ জাতিসংঘ সদর দপ্তরে কর্মরত বাংলাদেশ সেনা, নৌ ও পুলিশ বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বৃহত্তম শান্তিরক্ষী পাঠানো দেশের তালিকায় দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশ।

বিডি২৪লাইভ/এসএএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: