প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হাঁটু পানিতে নেমে কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

প্রকাশিত: ০৯:৫৬ পূর্বাহ্ণ, ২৭ মে ২০১৯

ছবি: প্রতিনিধি

‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ-শেখ হাসিনার বাংলাদেশ’, এই শ্লোগানকে সামনে নিয়ে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পৌর সভার সিলিমপুর গ্রামের হতদরিদ্র ধান চাষি কৃষক মোহাম্মদ আলীর ডাকে ছুটে এসে তার খেতের হাঁটু পানিতে উপেক্ষা করে জমির পাকা ধান কেটে দিয়ে যার টাঙ্গাইল জেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক তানভীরুল ইসলাম হিমেল ও উপজেলা ছাত্রলীগ।

রবিবার (২৬ মে) সকাল ১১টায় জেলা ছাত্রলীগের সিনিয়র সিনিয়র যুগ্ম আহবায়ক তানভীরুল ইসলাম হিমেলের নেতৃত্বে জেলা ও উপজেলা ছাত্রলীগ কর্মীরা ধান কেটে ওই গরীব কৃষকের পাশে দাঁড়ান।

সোমবার (২৭ মে) সকালে ধান কেটে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছন জেলা ছাত্রলীগের সদস্য মাসুদ রানা।

হতদরিদ্র ধান চাষি কৃষক মোহাম্মদ আলী জানান, আমি ৬০ শতাংশ জমিতে ধান চাষ করেছিলাম এবং ফলনও ভাল হয়েছে। ধান পাকার পর টাকা ও শ্রমিক না পাওয়ায় আমার জমির পাকা ধান কাটাতে পারছিলাম না, পাকা ধান নষ্ট হয়ে যাচ্ছিল আমার। আমার কথা শুনে আজ (গত রবিবার) টাঙ্গাইল জেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক তানভীরুল ইসলাম হিমেলের নেতৃত্বে প্রায় ১৫ থেকে ২০জন ছাত্র এসে আমার খেতের পাকা ধান কেটে দিয়ে যায়। এতে আমি অনেক খুশি, সব মিলিয়ে আমার প্রায় দশ হাজার টাকা বেঁচে গেছে।

জেলা ছাত্রলীগের সিনিয়র সিনিয়র যুগ্ম আহবায়ক তানভীরুল ইসলাম হিমেল জানান, ধান চাষি কৃষক মোহাম্মদ আলী যখন টাকা ও শ্রমিকের অভাবে ধান কাটতে না পারায় আমাদের সহযোগীতা চায়। তার ডাকে আমরা ধান কাটা শুরু করি। ধান কেটে কৃষককে সহযোগিতা করতে পেরে আমরা গর্বিত। ‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে নিয়ে টাঙ্গাইল জেলা ও উপজেলা ছাত্রলীগ কৃষকের পাশে দাঁড়িয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা ছাত্রলীগের সদস্য মাসুদ রানা, হিমেল, আকাশ, কালিহাতী উপজেলা ছাত্রলীগ নেতা সাহেদ, রানা তালুকদার, মামুন সিদ্দিকী, সাগর হোসেন, আতিক, মামুন, রায়হান হোসেন ও শরিফ সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এছাড়াও সকালে উপজেলার হরিপুর দক্ষিণ পাড়া করবস্থান যাওয়ার ভাঙা রাস্তা নিজেরাই মাটি কেটে রাস্তা মেরামত করে দেন জেলা ও উপজেলা ছাত্রলীগ নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, শ্রমিকের মূল্য বৃদ্ধি ও ধানের দাম কম হওয়ায় আব্দুল মালেক প্রতীকি প্রতিবাদ হিসেবে তার ধানখেতে গত রোববার (১২ মে) দুপুরে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা এলাকার আব্দুল মালেক সিকদার নামের এক কৃষক ধানের ন্যায্য মূল্য না পেয়ে নিজের পাকা ধানে আগুন দিয়ে অভিনব প্রতিবাদ জানান। মালেক সিকদারের এই প্রতিবাদে বিষ্ময় প্রকাশ করেছেন এলাকার অধিকাংশ কৃষক। পাকা ধানে আগুন দেখে অনেকেই ছুটে আসেন। এ ঘটনাটি দেশব্যাপি চাঞ্চল্যতার সৃষ্টি হয়।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: