এগিয়ে চলেছে সোনারগাঁও ইউনিভার্সিটি

১৮ ডিসেম্বর, ২০১৪ ১৭:২০:৩৯

রিয়াজ রহমান, বিডি টুয়েন্টিফোর লাইভঃ

‘We will rise up, we will shine’

এই স্লোগানকে সামনে রেখে ২০১২ সালের নভেম্বরে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে সোনারগাঁও ইউনিভার্সিটি । প্রতিষ্ঠার মাত্র দুবছর পেরোতেই ইতিমধ্যে বেশ সুনাম অর্জন করেছে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি । বিশ্ববিদ্যালয়টির চ্যাঞ্চেলর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী । শিক্ষা প্রতিষ্ঠানটির ভাইস চ্যাঞ্চেলরের গুরু দায়িত্ব পালন করছেন প্রফেসর এম এ রাজ্জাক ।

প্রফেসর এম এ রাজ্জাক এর আগে সুনামের সাথে বিজ্ঞান অনুষদের ডীনের দায়িত্ব পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে । এছাড়া এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শিকক্ষতা করছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও দেশের অন্যান্য প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করা দক্ষ শিক্ষকেরা । ইউনিভার্সিটিটি ইউজিসি এবং বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত ।

এখানে ৩টি অনুষদের অধীনে মোট ১৯টি বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ রয়েছে শিক্ষার্থীদের জন্য । ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এর আধীনে সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, নেভাল আর্কিটেকচার & মেরিন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিকাল & ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন ডিজাইন সহ অন্যান্য চাহিদা সম্পন্ন বিষয় নিয়ে পড়তে পারবে শিক্ষার্থীরা । এছাড়া ফ্যাকাল্টি অব বিজনেসের অধীনে বিবিএ, এমবিএ, টেক্সটাইল & ফ্যাশন ম্যানেজমেন্ট এবং ফ্যাকাল্টি অব আর্টস & হিউম্যানিটিসের অধীনে এলএলবি ও এলএলএম করা যাবে এই ইউনিভার্সিটি থেকে ।

তীব্র আসন সংকটের কারনে সকল মেধাবী ছাত্র-ছাত্রীরা দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে পারে না । আবার যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়কে মানসম্পন্ন হিসেবে গন্য করা হয় সেখানে যে পরিমান আর্থিক খরচ হয় তা সকলের পক্ষে সংকুলান করা সম্ভব হয় না । দুই বিপরীতমুখী দোলাচালে দুলতে থাকা শিক্ষার্থীদের জন্য কম খরচে মানসম্মত শিক্ষা নিশ্চিত করছে সোনারগাঁও ইউনিভার্সিটি । এই ইউনিভার্সিটিটির কোন বাণিজ্যিক উদ্দেশ্য নেই । এর একমাত্র লক্ষ্য প্রতিযোগিতা মূলক শিক্ষা ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের জন্য সুশিক্ষা নিশ্চিত করা । বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে প্রায় আড়াই হাজার শিক্ষার্থী অধ্যয়নরত আছে । শুধু মাত্র শ্রেণি ভিত্তিক পড়াশোনাই নয় এর পাশাপাশি অন্যান্য এক্সট্রা কারিকুলামেও বেশ সরব ইউনিভার্সিটির শিক্ষার্থীরা । ছাত্র-ছাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয়টি নিজস্ব ট্রান্সপোর্টের ব্যবস্থা করবে ।

রাজধানীতে সোনারগাঁও ইউনিভার্সিটির ৩টি শাখা রয়েছে ।

ক্যাম্পাস-১
২৯/১ কারওয়ানবাজার, তেজগাঁও, ঢাকা- ১২১৫
ফোনঃ 02 8189036-7
সেলঃ 01767 777722, 01780 330055

ক্যাম্পাস-২
৭১ কারওয়ানবাজার, তেজগাঁও, ঢাকা- ১২১৫
ফোনঃ 029123564
সেলঃ 01780 330066, 01775 000888

ক্যাম্পাস-৩
GPJA-১৪৬ ওয়ারলেস গেট, মহাখালী, গুলশান, বনানী, ঢাকা- ১২১২
ফোনঃ 02 9859726-7,
সেলঃ 01780 220099, 01780 330044

Email: su.edu.bd@gmail.com

Web: www.su.edu.bd

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: