এমবিবিএস ভর্তি পরীক্ষায় আসছে পরিবর্তন

   
প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, ৮ সেপ্টেম্বর ২০১৯

এমবিবিএস ভর্তি পরীক্ষায় (২০১৯-২০) এবার ব্যবহার হতে পারে নতুন পদ্ধতি। প্রেসে ছাপা প্রশ্নের পরিবর্তে কম্পিউটার প্রিন্টারে প্রশ্ন ছাপার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ প্রক্রিয়ায় কম্পিউটারে বিশেষ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রশ্নপত্র ছাপা হবে।

এমনকি এর জন্য কোনো অতিরিক্ত লোকের দরকার হবে না। পরীক্ষায় অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য পৃথক প্রশ্নপত্র তৈরি হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ খবরের সত্যতা নিশ্চিত করেন।

এ ব্যাপারেএক কর্মকর্তা জানান, প্রেসের পরিবর্তে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে প্রশ্নপত্র ছাপানোর বিষয়টি এমবিবিএস ভর্তি পরীক্ষার ক্ষেত্রে এবারই প্রথম। তবে ইতিপূর্বে ডেন্টাল, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) ভর্তি পরীক্ষায় এ পদ্ধতি প্রয়োগ করে সফলতা পাওয়া গেছে।

গত বছর এমবিবিএস পরীক্ষায় এ পদ্ধতি প্রবর্তনের কথা থাকলেও পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় শেষ পর্যন্ত প্রেসেই প্রশ্নপত্র ছাপা হয়।
তিনি বলেন, “প্রেসে ছাপার ক্ষেত্রে ১০-১৫ জন লোক এ কাজে সম্পৃক্ত থাকেন। সর্বোচ্চ সতর্কতা নেয়ার পরও প্রশ্ন ফাঁসের ঝুঁকি থেকেই যায়। এসব কারণেই আমরা প্রেসের পরিবর্তে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে প্রশ্নপত্র ছাপার সিদ্ধান্ত নিয়েছি”।

প্রত্যেক পরীক্ষার্থীর জন্য পৃথক প্রশ্নপত্র ছাপানো প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, “আগে চার সেট প্রশ্ন প্রণয়ন করা হতো। কিন্তু এ বছর প্রত্যেক পরীক্ষার্থীর জন্য পৃথক প্রশ্ন ছাপা হবে। ১০০টি প্রশ্ন একই থাকলেও এর কোনোটির সঙ্গে সরাসরি মিল থাকবে না”।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: