ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮

সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

২০ টাকায় বিক্রি হচ্ছে ছাগলের চামড়া!

২৩ আগস্ট, ২০১৮ ২৩:০৬:০৪

যশোরের মণিরামপুর থানায় একটি ছাগলের চামড়া ২০ টাকায় বিক্রি হচ্ছে। আর একটু বড় বা ভালো ছাগলের চামড়া হলে ৩০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান স্থানীয় চামড়া ব্যবসায়ীরা।

স্থানীয় খুচরা চামড়া ব্যবসায়ীরা জানান, আমরা চামড়ার পাইকারদের কাছে বেশি দামে চামড়া বেচতে পারবো না। যে দামে কিনে নিয়ে যাচ্ছি সে দামেই বিক্রি করতে পারবো কিনা সন্দেহ আছে। তাই চামড়ার দাম বেশি দিতে পারছি না। এদিকে বরিশালেও মৌসুমি চামড়া ব্যবসায়ীরা একই কথা বলছেন।

বরিশালের চামড়া ব্যবসায়ীর বলেন- খাসির চামড়া বেচতে হলে লবণের টাকাও দিতে হবে। এবার চামড়ার ব্যবসার এমন অবস্থা চালানের দাম ওঠে কিনা সন্দেহ আছে।

প্রতি কুরবানি ঈদকে ঘিরে তিনি এই ব্যবসা করেন। বিগত বছরগুলোতে সীমিত লাভ নিয়ে ঘরে ফিরলেও এবার পুরোটাই লোকসান হবে বলে মনে করছেন তিনি। কেনা, যাতায়াতসহ সব খরচ মিলিয়ে চামড়া প্রতি যে খরচ পড়েছে স্থানীয় আড়তদাররা কিনছেন তার থেকে অনেক কম দামে।

বরিশাল মহানগরী এলাকায় এবার মৌসুমি চামড়া ব্যবসায়ের সঙ্গে জড়িত সকলের অবস্থা একই। ঈদ-উল-আজহায় লাভের আশায় শহরের বিভিন্ন অলিগলি এবং গ্রাম থেকে কুরবানির পশুর চামড়া ক্রয় করে চামড়াপট্টিতে বিক্রি করেন। এবারও চামড়াপট্টিতে এসেছেন কিন্তু লোকসানে চামড়া বিক্রি করে হতাশ সকলেই।

তবে মৌসুমি ব্যবসায়ীরা ঢাকার ট্যানারি মালিকদের নির্ধারণ করা মূল্য এবং স্থানীয় আড়তদারদের সিন্ডিকেটকে দুষছেন তারা।

বিডি২৪লাইভ/এসএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems