ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮

সম্পাদনা: আজাদ হোসেন

ডেস্ক এডিটর

চার্জ বাড়ল বিকাশের, আজ থেকে কার্যকর

০৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:১২:২৩

বিকাশের গ্রাহকদের এখন থেকে হাজারে আড়াই টাকা বেশি গুণতে হবে। আধুনিক সংস্করণ বিকাশের অ্যাপ সেবাটি চালুর পর যা ছিল ১৫ টাকা। এখন এই চার্জ দিতে হবে ১৭ টাকার বেশি। অ্যাপটি চালুর মাত্র ৫ মাসের মাথায় প্রতিষ্ঠানটি চার্জে ছাড় অংশটি তুলে নিয়েছে।

তথ্যটি নিশ্চিত করেছেন বিকাশ কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের তথ্যমতে, অ্যাপের মাধ্যমে ক্যাশ আউটের ক্ষেত্রে আজ বুধবার থেকে গ্রাহককে হাজারে আড়াই টাকা বেশি গুণতে হবে। অর্থাৎ গ্রাহককে এখন চার্জ দিতে হবে হাজারে সাড়ে ১৭ টাকা। অ্যাপ চালুর পর যা ছিল ১৫ টাকা। প্রতিষ্ঠানটি এরই মধ্যে গ্রাহকদের মোবাইল ফোনে ক্ষুদেবার্তাটি পাঠিয়েছে।

ছাড়ের বিষয়টি তাদের একটি ক্যাম্পেইন ছিল জানিয়ে বিকাশ বলছে, এটি তাদের একটি ক্যাম্পেইন ছিল। অ্যাপ চালুর পর ওই ক্যাম্পেইনের আওতায় গ্রাহকদের হাজারে সাড়ে ৩ টাকা ছাড় দিয়ে ১৫ টাকা করা হয়। এখন সেই ক্যাম্পেইন তুলে নেয়া হয়েছে। তবে অ্যাপে ক্যাশ আউটের চার্জ এখনও সাধারণ চার্জ থেকে এক টাকা কম আছে।

তবে বিষয়টি নিয়ে গ্রাহকরা বলছেন যেখানে চার্জ বা ফি কমানোর কথা, সেখানে বিকাশ গ্রাহকদের কাছ থেকে সুযোগ নিয়ে তাদের ব্যবহার করছে। গ্রাহকদের অ্যাপে ঢুকিয়ে নিয়ে আবার চার্জ বাড়িয়ে দিচ্ছে।

এ বিষয়ে সুশান্ত নামে এক বিকাশ গ্রাহক বলেছেন, অ্যাপ চালু হওয়ার পর আমি নিয়মিতই সেটা ব্যবহার করি। এতে অনেক ঝামেলা থেকে মুক্ত হই। সাধারণ প্রক্রিয়ায় বিকাশের টাকা লেনদেনের ক্ষেত্রে অ্যাপের মাধ্যমে টাকা লেনদেনই আমার কাছে সহজ মনে হয়েছে। কিন্তু বিকাশ যে চার্জ বাড়ালো এটা ঠিক হয়নি। গ্রাহকের কাছে জনপ্রিয়তার দিকটা ভেবে তাদের উচিত ছিল চার্জ কমানো।

বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির এ বিষয়ে বলেন, অ্যাপ আনতে আমরা সময় নিয়েছি। আমরা চাচ্ছিলাম, আগে সাধারণ মানুষের স্মার্টফোন সম্পর্কে ভালো ধারণা তৈরি হোক। আমরা যদি ২০১১ সালেই অ্যাপ আনতাম তাহলে হয়তো আমাদের সাধারণ মানুষকে অ্যাপ সম্পর্কে আগে পড়িয়ে নিতে হতো।

তিনি আরও জানান, সব ধরনের মানুষ সম্পর্কে গবেষণা করেই এই অ্যাপ তৈরি করা হয়। এখানের শিক্ষিত শ্রেণির মানুষের জন্য যেমন সুবিধা রাখা হয়েছে, তেমনি যারা কম অক্ষরজ্ঞান সম্পন্ন তাদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। বাংলা ছাড়াও ইংরেজি ভাষার ব্যবস্থা করা হয়েছে।

বিকাশে লেনদেনের ভুল হওয়ার সম্ভাবনা নেই জানিয়ে কামাল কাদির বলেন, বিকাশে লেনদেনের ক্ষেত্রে এখন আর প্রাপকের নম্বর টাইপ করার দরকার নেই। বিকাশ অ্যাপে সেন্ড মানি, বাই এয়ারটাইম (মোবাইলে রিচার্জ) ও রিকোয়েস্ট মানি লেনদেনের সময় সরাসরি কন্ট্যাক্ট লিস্ট থেকে নম্বর নেয়া যাবে। ফলে ভুল হওয়ার সম্ভাবনা নেই। ভুল এড়াতে রাখা হয়েছে কিউআর কোড ব্যবস্থাও।

উল্লেখ্য, ছবি ও লেখা সমৃদ্ধ এই অ্যাপে ভয়েস অ্যাসিস্ট্যান্স বা মৌখিক নির্দেশনারও সুবিধা আছে। অর্থাৎ যেকোনও লেনদেনের ক্ষেত্রে কি পদক্ষেপ নিতে হবে, তা সুনির্দিষ্ট ধাপে গ্রাহকের পছন্দ অনুযায়ী বাংলা বা ইংরেজি ভাষায় নির্দেশনা দেয় এই অ্যাপ।

বিডি২৪লাইভ/এএইচ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems