ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮

শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

চলতি সপ্তাহে ঘোষণা হতে পারে জাবি ছাত্রলীগের হল কমিটি  

০৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৩২:১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণার দেড় বছর পেরিয়ে গেলেও ঘোষিত হয় নি হল কমিটি। বারবার হল কমিটি ঘোষণার গুঞ্জন শোনা গেলেও কবে হচ্ছে হল কমিটি তা নিয়ে চলছিল গড়িমসি। সংগঠনটির বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক নেতাকর্মীদের একাধিকবার আশ্বাস দিলেও ঘোষণা করতে পারেনি হল কমিটি। অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে চলতি মাসে ঘোষণা হতে যাচ্ছে ছাত্রলীগের হল কমিটি এমনটি নিশ্চিত করেছেন জাবি শাখা ছাত্রলীগের বর্তমান সভাপতি মো. জুয়েল রানা।

রবিবার (৯ সেপ্টেম্বর) সভাপতি জুয়েল রানা বলেন, হল কমিটি পুরোপুরি প্রস্তুুত। চলতি সপ্তাহে ঘোষণা হতে পারে কমিটি। এই সপ্তাহে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে সাক্ষাৎ করেই ঘোষণা করা হবে কমিটি।

কেমন নেতাদের হল কমিটিতে জায়গা দেওয়া হচ্ছে এমন প্রশ্নে জুয়েল রানা বলেন, ক্লিন ইমেজ, নিষ্ঠাবান, পরিশ্রমী সর্বোপরি জাতির জনক বঙ্গবন্ধুুর আদর্শকে লালন করে, ধারণ করে এমন পরীক্ষিত কর্মীদের নিয়ে হল কমিটি ঘোষণা করা হবে।

জানা যায়, ছাত্রলীগের বর্তমান কমিটি ২০১৬ সালের ২৭ ডিসেম্বর আংশিক এবং ২৮ এপ্রিল পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। ছাত্রলীগের কমিটি গঠনের পর পরই দ্রুত হল কমিটি ঘোষণার জন্য কেন্দ্রীয় কমিটি থেকে নির্দেশনা দেওয়া হয়। কমিটি ঘোষণা জন্য ছাত্রলীগ একাধিকবার উদ্যোগও গ্রহণ করে। তারই অংশ হিসেবে গত ফেব্রুয়ারি মাসে ছেলে ও মেয়েদের হল থেকে পদপ্রার্থীদের ১ এক হাজার জীবন বৃন্তান্ত সংগ্রহ করে ছাত্রলীগ।

অনুসন্ধানে জানা যায়, সর্বশেষ ২০১৩ সালে এক বছরের জন্য জাবির ছেলেদের ৭ টি হলে দুই সদস্যের কমিটি ঘোষণা করে ছাত্রলীগ। দ্রুত সময়ের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করার কথা থাকলেও আ ফ ম কামালউদ্দীন হল, শহীদ সালাম-বরকত হল ও আল-বেরুনী হল ছাড়া বাকি হলের কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি ছাত্রলীগ।

এদিকে দু’গ্রুপের সংঘর্ষের জের ধরে ২০১৪ সালের ২১ আগস্ট ভাসানী হলের কমিটি বিলুপ্ত করা হয়। শহীদ রফিক জব্বার হলের সভাপতিকে চাদাঁবাজির অভিযোগে সংগঠন থেকে বহিষ্কার করা হলে ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে কিছুদিন চলে কমিটি। ২০১৬ সালের ৩১ জুলাই মীর মশাররফ হোসেন হলের কমিটি বিলুপ্ত করা হলেও বাকি হল গুলোর কমিটির মেয়াদ বাড়ানো হয়নি এবং বিলুপ্ত করা হয়নি। এরই মধ্যে প্রায় সব হলের নেতারা পড়ালেখা শেষ করে বেরিয়ে গেছে। ফলে কার্যত নের্তৃত্বশূন্য জাবির হল ছাত্রলীগ।

চলতি বছরের ১১ মে অনুষ্ঠিত ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনের পরপর হল কমিটি ঘোষণা করা হবে আশ্বাস দিলেও কার্যত সে আশ্বাস অবাস্তব থেকে যায়। এই নিয়ে পদপ্রত্যাশীরাও চরম হতাশা ও আক্ষেপ প্রকাশ করেছেন।

হল কমিটিতে পদপ্রার্থী হেভিওয়েট নেতাকর্মীদের কয়েকজন বলেন, ক্যাম্পাসে প্রথম বর্ষ থেকে ছাত্রলীগ করি । যখন যেখানে নেতৃত্ব পর্যায়ের নেতাকর্মীরা ডাকেন ছুটে যাই। কয়েকদিন আগে শুনলাম হল কমিটি হচ্ছে আশায় বুক বেঁধে আছি। পদ না পেলে চরম হতাশায় পড়ে যাবো।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার দেড় বছর পেরিয়ে গেলেও হল কমিটি দিতে পারছে না। জুনিয়র কর্মীরা বা হল কমিটিতে পদপ্রার্থীরা মাসের পর মাস সংগঠনের জন্য পরিশ্রম করে যাচ্ছেন। হল কমিটি ঘোষণা হবে ঠিকই কিন্তু যারা নিয়মিত মিটিং-মিছিল বা সংগঠনের কাজে থাকেন না তাদেরকে যেন হল কমিটিতে পদ দেওয়া না হয়।

এ দিকে হল কমিটি ঘোষণার দাবিতে পদ প্রত্যাশীরা এক যোগে ফেসবুকে হল কমিটির ঘোষণার দাবিতে পোস্ট করে।

মীর মশাররফ হোসেন হলের সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী রবিউল ইসলাম ফেসবুকে লিখেন, ‘ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন হল ইউনিটের সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধির জন্য হল কমিটির কোন বিকল্প নেই। আসন্ন জাতীয় নির্বাচনে ঝিমিয়ে পড়া হল ইউনিট গুলোতে কমিটি গঠনের মাধ্যমে ত্বরান্বিত করতে শাখা ছাত্রলীগের সংগ্রামী সভাপতি ও বিপ্লবী সাধারণ সম্পাদক ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।’

সভাপতি জুয়েল রানা বলেন, পদপ্রার্থীদের কাছ থেকে সংগৃহীত জীবনবৃত্তান্ত যাচাই বাছাই করে হল কমিটিগুলো প্রস্তুত করেছি। ক্যাম্পাসের পরিবেশ বিবেচনা করে এই সপ্তাহে কমিটি ঘোষণা করা হবে। কমিটিতে যাতে কোন অনুপ্রবেশকারী না আসে তা মাথায় রেখেই মূলত একটু সময় নিয়ে কমিটি ঘোষণা করা হচ্ছে।

হল কমিটির বিষয়ে জাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল বলেন, হল কমিটি প্রস্তুত আছে। যেকোন সময় পরিস্থিতি বুঝে কমিটি ঘোষণা করা হবে।

বিডি২৪লাইভ/এমকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems