ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮

এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

ইবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর

০৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৪৮:২৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবরের মধ্যে এ আবেদন সম্পন্ন করতে হবে। এছাড়া ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩ থেকে ৭ নভেম্বর। এবছর ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউ এর সমন্বয়ে অনুষ্ঠিত হবে।

রবিবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, সকাল ১১টায় উপাচার্যের কার্যলয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক ও উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ধর্মতত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে থাকা আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ এবং আরবী ভাষা ও সাহিত্য বিভাগকে ‘বি’ ইউনিটের অধীনে অন্তভূক্ত করা হয়েছে। এক্ষেত্রে আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ভর্তির জন্য ৫০ শতাংশ মাদ্রাসা ও ৫০ শতাংশ সাধারণ শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। এছাড়া আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এ যেকোন একটিতে আরবী অথবা ইসলামিক স্টাডিজের মান থাকার শর্ত দিয়েছে কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২০ নম্বরে। এর মধ্যে ৬০ নম্বর এমসিকিউ, ২০ নম্বর লিখিত ও ৪০ নম্বর একাডেমিক (এসএসসি ও এইচএসসি বা সমমান) ফলাফলের ভিত্তিতে নির্ধারন করা হবে। তবে একাডেমিক ৪০ নম্বর নির্ধারণের শর্ত আগেরটাই বহাল রাখা হয়েছে।

লিখিত ২০ নম্বরে ৭সহ মোট ৮০ নম্বরের মধ্যে সাধারণ শিক্ষার্থীদের জন্য পাশ নম্বর ৪০ নির্ধারণ করা হয়েছে। এছাড়া পোষ্য ও খেলোয়াড় কোটায় সর্বমোট ৩৩ নম্বর পাশ মার্ক করা হয়েছে।

এছাড়া ৮টি ইউনিটের পরিবর্তে এবছর ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তও গৃহীত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ব অনুষদের ৩টি বিভাগ অন্তভূক্ত করা হয়েছে। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ১১টি এবং আইন ও শরীয়াহ অনুষদের ৩টি সহ মোট ১৪টি বিভাগ অন্তর্ভূক্ত করা হয়েছে। ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ‘ডি’ ইউনিটে অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

এদিকে ইউনিট ফি ২০০ টাকাসহ ইউনিটের বিভাগ প্রতি ১০০ টাকা করে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে। এই হিসাব অনুযায়ী ‘এ’ ইউনিটে ৫০০ টাকা, ‘বি’ ইউনিটে ১৬০০ টাকা ‘সি’ ইউনিটে ৮০০ এবং ‘ডি’ ইউনিটে ১৩০০ টাকা ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. অধ্যাপক এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি ও হল প্রভোস্টগণ।

বিডি২৪লাইভ/এমকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems