ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮

নিরাপদ সড়ক আন্দোলনে গুজব

শহিদুলের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

১০ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:১৭:০০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের এক মামলায় গ্রেফতার দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা, আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদন আগামীকাল মঙ্গলবারের মধ্যে বিচারিক আদালতকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১০ সেপ্টেম্বর) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শহিদুলের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলে ১১ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ধার্য রাখেন। এরপর ১৯ আগস্ট শুনানির তারিখ এগোনোর জন্য আবেদন করা হলে তা গ্রহণ করেননি আদালত।

এ অবস্থায় ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চাইলে ওই আদালত শুনানির জন্য তা গ্রহণ করেননি। এ অবস্থায় তারা ২৮ আগস্ট হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

গত ৪ আগস্ট শিক্ষার্থীরা যখন রাজপথে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলছিল তখন ফেসবুকে পরিকল্পিতভাবে এই গুজব ছড়ানো হয়। আর এরপর আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে হামলা হয়, আর তাদেরকে প্রতিহত করার সময় ঘটে সংঘর্ষ।

আওয়ামী লীগের অভিযোগ, হামলাকারীরা শিক্ষার্থীদের পোশাক পরে এলেও তারা ছাত্র ছিল না।

সেদিন আলোকচিত্রী শহিদুল ফেসবুক লাইভে এসে নানা কথা বলার পাশাপাশি কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে দাবি করেন, শিক্ষার্থীদের আন্দোলনের পেছনে রয়েছে ‘সরকারের অপশাসন’। বর্তমান সরকারের আমলে দেশে লুটপাট চলছে অভিযোগ করে শহিদুল এমনও বলেন যে, ‘সরকার প্রশাসনকে ব্যবহার করে টিকে আছে।’

আর ৬ আগস্ট শহিদুলকে তার ধানমন্ডির বাসা থেকে তুলে আনে গোয়েন্দা সংস্থা। পরদিন একটি মামলায় গ্রেফতার দেখিয়ে সাত দিনের রিমান্ডে নেয়া হয়।

আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত এই আলোকচিত্রীর গ্রেফতারে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল তীব্র সমালোচনা করেছে। দেশের বাইরে থেকেও তার মুক্তির দাবিতে বিবৃতি এসেছে।

বিডি২৪লাইভ/ওয়াইএ

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems