ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

ওজনে কম দিলে ২ বছরের দণ্ড, জরিমানা ২০ লাখ

১২ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৫৫:০৮

নিবন্ধন সনদ ব্যতিত মোড়কজাত পণ্য উৎপাদন, বিপণন, বিক্রয় করলে এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান সংসদে ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮ বিল সংসদে উত্থাপিত হয়েছে।

একইসঙ্গে নিবন্ধন সনদ ছাড়া এলপিজি, এলএনজি বটলিং, টার্মিনাল ও ফিলিং স্টেশন পরিচালনা করলেও একইদন্ডে দন্ডিত করা হয়েছে। এছাড়া ইমারত বা স্থাপনা তৈরী বা মেরামতে সিডিউলে ঘোষিত পরিমাপ লংঘন করলে ২ বছরের কারাদন্ড ও ২০লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। পরে পরীক্ষা-নিরীক্ষা করে বিলের ওপর রিপোর্ট প্রদান করার জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে প্রচলিত ওজনের মানদন্ডের পাশাপাশি আধুনিক জীবন যাত্রার সকল পরিমাপকে অন্তুর্ভুক্ত করা হয়েছে। প্রতি সেকেন্ডে ইন্টারনেটে মেগাবাইটসের হিসাবের মানদন্ডসহ নেটের ট্রাফিক ডেনসিটি, ফ্রিকোয়েন্সি, ব্যান্ডউইথের হিসাব থেকে বাতাসে শব্দের তীব্রতার চাপ পরিমাপ, তাপমাত্রা পরিমাপ, ফোর্স বা বলের পরিমাপসহ ওজন বা পরিমাপন বা সংখ্যামানের মানদন্ডের ১৩টি পরিমাপের একককে নির্ধারণ করে দেয়া হয়েছে।

বিলে মানদন্ড ব্যতিত ওজন যন্ত্র তৈরি, বিপণন ও বিক্রয়ের জন্য এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী অপরাধ আমলে নেওয়া হবে। প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট আদালত ও ভ্রাম্যমান আদালতে অপরাধ বিচারের বিধানও বিলে অন্তভুক্ত করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, আদালতের নির্দেশে দি ষ্ট্যান্ডার্ডস অব ওয়েটস এন্ড মেজার্স অর্ডিন্যান্স ১৯৮২ কার্যকারিতা হারায়। পরবর্তিতে আবশ্যকতা বিবেচনায় অধ্যাদেশসমুহ সংশোধন ও পরিমার্জন করে নতুন আইন প্রণয়নের নির্দেশনা দেওয়া হয়। দি ষ্ট্যান্ডার্ডস অব ওয়েটস এন্ড মেজার্স অর্ডিন্যান্স ১৯৮২ ও দি ষ্ট্যান্ডার্ডস অব ওয়েটস এন্ড মেজার্স (সংশোধিত) আইন ২০০১ দুটি সংশোধনসংযোজন পূর্বক তথ্য প্রযুক্তি ব্যবহৃত এককসমুহ তফসিলে সন্নিবেশ পূর্বক ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮ বিল প্রণয়ন করা হয়। বিলে ৭৩টি ধারা ও একটি পুণর্গঠিত তফসিল রয়েছে।

এছাড়াও এদিন ‘হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট আইন ২০১৮’ বিল ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল উত্থাপিত হয়েছে।

বিডি২৪লাইভ/এআস/এসএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems