ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮

শামসুজ্জোহা বাবু

রাজশাহী প্রতিনিধি

সিজারে জন্মাল কুকুরের বাচ্চা!

১২ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৩২:২৪

সিজারের মাধ্যমে লিলি নামের একটি কুকুর ৭টি বাচ্চা জন্ম দিয়েছে। যদিও রাজশাহীতে এটাই প্রথম কুকুরের সিজারিয়ান অপারেশন। এ অপারেশনে ওই কুকুরটি ৭টি বাচ্চা জন্ম দিয়েছে বলে জানান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভ্যাটেরিনারি ক্লিনিক অ্যান্ড ট্রেনিং সেন্টারের ডেপুটি ভ্যাটেরিনারি অফিসার ডা. হেমায়েতুল ইসলাম আরিফ।

ডা. হেমায়েতুল ইসলাম আরিফ জানান, গত ৪ সেপ্টেম্বর নাড়িকেলবাড়িয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভ্যাটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগের ভ্যাটেরিনারি ক্লিনিক অ্যান্ড ট্রেনিং সেন্টারে এ অপারেশনের মাধ্যমে লিলি নামের একটি কুকুরের ৭টি বাচ্চা জন্ম লাভ করে।

তিনি আরো জানান, কুকুরটি বগুড়া জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক আতিকুর রহমানের পোষ্য। গর্ভবতী কুকুরটির প্রসবের আগ মূহুর্তে তার মালিক আমাদের কাছে নিয়ে এসেছিলেন বাচ্চা হওয়ার পর কুকুরটির লাইগেশন করে দেয়ার জন্য। কারণ পরবর্তীতে তাদের পোষ্য কুকুরটির কাছ থেকে আর সন্তান চান না।

আমরা তখন গর্ভবতী কুকুরটিকে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাই এবং প্রায় আড়াই ঘণ্টা ধরে ওটিতে সি-সেকশন ডেলিভারির (সিজার করে) মাধ্যমে সাতটি শিশু কুকুরের ডেলিভারি করতে সক্ষম হই। অপারেশনের দুই ঘন্টার মধ্যেই মা কুকুরটির জ্ঞান ফিরে আসে এবং সুস্থ হয়ে যায়। বাচ্চাগুলো প্রথম পর্য়েো একটু দুর্বল থাকার কারণে তাদের বিশেষ পর্যবেক্ষণের জন্য আইসিইউতে রাখা হয়েছিল। এখন সাতটি বাচ্চাই পুরোপুরি সুস্থ। তবে আরো প্রায় ১৫ দিন মত তাদের বিশেষ যত্নের প্রয়োজন আছে।

কুকুরটির মালিক আতিকুর রহমান বলেন, কুকুরটির নাম লিলি। আমার ছোট মেয়ে কঙ্কনের আবদারেই আমরা লিলিকে বাসায় নিয়ে আসি। প্রায় দুই বছর যাবৎ লিলি আমাদের বাসায় আছে। সে আমাদের খুব যত্নের, খুব আদরের। লিলি এখন অনেকটাই আমাদের পরিবারের সদস্যের মত হয়ে গেছে। তাই তার প্রতি আমাদের ভালোবাসার জায়গাটাও অনেকখানি। লিলিকে এবং ছোট্ট কুকুর ছানাগুলোকে দেখতে আমি এবং আমার মেয়ে প্রতিদিনই একবার করে ক্লিনিকে যাই। লিলিকে ছাড়া বাসায় যে শূন্যতা অনুভব করছি তা প্রকাশ করা কঠিন। অধীর আগ্রহে অপেক্ষা করছি তাদের বাসায় নিয়ে যাওয়ার জন্য।

উল্লেখ্য, অপারেশনটিতে ডেপুটি ভ্যাটেরিনারি অফিসার ডা. হেমায়েতুল ইসলাম আরিফেল সহযোগী হিসেবে ছিলেন ক্লিনিক্যাল অ্যাটেন্ডেন্স জিয়াউর রহমান, ভ্যাটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগের পিএইচডি ফেলো ড. ইসমাইল হক।

বিডি২৪লাইভ/এমকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems