ঢাকা, রবিবার, ২১ এপ্রিল, ২০১৯

সম্পাদনা: আবু জাফর

ডেস্ক এডিটর

সারাদেশে পরিবার কল্যাণ সেবা সপ্তাহ শুরু শনিবার

২২ নভেম্বর, ২০১৮ ২০:০৯:৪৯

‘প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি; প্রসব পরবর্তী পরিবারপরিকল্পনা নিশ্চিত করি’প্রতিপাদ্য নিয়ে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হচ্ছে শনিবার। এই সেবা সপ্তাহে মিলবে গর্ভবতী মায়েদের চেকআপ, ডেলিভারিসহ অন্য সেবা। সেবা সপ্তাহ শেষ হবে আগামী ২৯ নভেম্বর।

বুধবার (২২ নভেম্বর) সেবা সপ্তাহ পালন উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন এ তথ্য জানান।

তিনি বলেন, জনগণকে প্রত্যাশা অনুযায়ী সেবা দেওয়া, সেবা নিতে উদ্ধুদ্ধ করা এবং সেবা দিতে প্রতিটি কর্মীকে উৎসাহিত হওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদফতর প্রতিবছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে।

বর্তমানে মাতৃমৃত্যুর হার প্রতি লাখ জীবিত জন্মে ১৭২ জন জানিয়ে সচিব বলেন, প্রতিষ্ঠানিক ডেলিভারির হার ২৭ শতাংশ থেকে বেড়ে এখন ৪৭ শতাংশ হয়েছে। প্রতিষ্ঠানিক ডেলিভারি না বাড়ার কারণে মাতৃমৃত্যুর হার বেশি।

সচিব বলেন, ২০২২ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার ১২১ এ (প্রতি লাখ জীবিত জন্মে) কমিয়ে আনার লক্ষ্যে চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি পরিচালিত হচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ২০৩০ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার ৭০-এ কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এটা চ্যালেঞ্জিং বটে। বর্তমানে দক্ষ সেবাদানকারীর সহায়তায় ৫৩ শতাংশের বেশি প্রসব সম্পাদিত হচ্ছে, যা ২০১০ সালে ছিল মাত্র ২৭ শতাংশ।

এবারও বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে পরিবারকল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করা হবে বলে জানান সচিব। তিনি বলেন, সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে প্রতিটি সেবা কেন্দ্রে পরিবার পরিকল্পনার স্থায়ী দীর্ঘমেয়াদী পদ্ধতির বিশেষ ক্যাম্পের আয়োজন করা হবে।

সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে প্রতিটি সেবা কেন্দ্রে নিয়মিত সেবার পাশাপাশি পরিবার পরিকল্পনার বিশেষ ক্যাম্প এবং গর্ভবতী মায়েদের চেকআপ ও ডেলিভারি সেবা দেওয়া হবে। এজন্য পর্যাপ্ত লজিস্টিক, অপারেটিং সার্জন, জন্মনিয়ন্ত্রণ সামগ্রী ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে।সংবাদ সম্মেলনে পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার ও অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/এজে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems