ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮

ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

ঘরে বসেই তৈরি করুন হোলি'র রং

২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৫৬:১৬

দোলযাত্রা বা হোলির উৎসব চলে এসেছে দ্বারপ্রান্তে। এই তো আসছে বৃহস্পতিবার সারা বিশ্বে একযোগে পালিত হবে হোলির উৎসব। তবে এসময় ব্যবহৃত রং নিয়ে পড়তে হয় বিভিন্ন বিড়ম্বনায়। তাই কেমিক্যালের হাত থেকে রক্ষা পেতে ঘরে বসেই তৈরি করে নিন প্রাকৃতিক রং। কিন্তু কিভাবে তা সম্ভব, আসুন জেনে নেয়া যাক-

১) লাল রঙের জন্য জবাফুলের পাপড়ি রোদে কড়কড়ে করে শুকিয়ে নিন। এবার সেই পাপড়ি গুঁড়ো করে নিন। এবার তাতে পরিমান মতো ময়দা মেশান। এছাড়া আপনি সূর্যমুখী ফুলের পাপড়ি দিয়েও লাল রং তৈরি করতে পারেন। এছাড়াও পরিমাণ মতো জবাফুল নিয়ে জলে সারা রাত ভিজিয়ে রাখুন। তাহলেই দেখবেন লাল রং তৈরি হয়ে যাবে। আরেকভাবে লাল রং বানাতে পারেন। ২ চামচ লাল চন্দন গুঁড়ো নিয়ে জলে মিশিয়ে সেই জলটা ফুটিয়ে নিনি। লাল রং তৈরি হয়ে যাবে।

২) রং খেলার সময়ে গোলাপি রং সবথেকে বেশি ব্যবহার হয়। এবার আপনার সেই প্রিয় গোলাপি রংই বানিয়ে নিন বাড়িতে। আপনি যদি গুঁড়ো গোলাপি রং চান, তাহলে তার জন্য বিট নিয়ে প্রথমে মিক্সিতে পেস্ট করে নিন। তারপর সেই পেস্ট রোদে রেখে দিন। শুকিয়ে যাওয়ার পর তাতে বেসন মিশিয়ে নিন। আর আপনি যদি গোলা রং চান, তাহলে ছোট ছোট করে বিট কেটে সেদ্ধ করে নিন। এবং তারপর এক কাপ জল মেশান।

৩) হলুদ রঙের জন্য ২ চামচ হলুদ গুঁড়োর সঙ্গে ৪ চামচ বেসন মেশান। এবার সেই মিশ্রনটি রোদে ভালো করে শুকিয়ে নিন। এছাড়া, আপনি গাঁদা ফুল সেদ্ধ করে সারারাত রেখে দিতে পারেন।

৪) সবুজ রং চান? তাহলে হেনা পাউডারের সঙ্গে পরিমাণ মতো বেসন মিশিয়ে সবুজ করতে তৈরি করতে পারবেন।

৫) কালো রং বানাতে প্রয়োজন পরবে এটির। যতটা রং বানাতে চান, সেই মতো আমলকি কিনে প্রথমে শুকিয়ে নিন। তারপর সেগিুলি সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে সারা রাত রেখে দিয়ে পরদিন জলের সঙ্গে মিশিয়ে নিন। দেখবেন কালো রং তৈরি হয়ে গেছে। আরেক ভাবে কালো রং বানাতে পারেন। কালো আঙুরের জুস সংগ্রহ করে জলের সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিলেই কালো রং তৈরি হয়ে যাবে।

৬) নীল রং বানাতে আপনার প্রয়োজন পড়বে জাম ফলের। পরিমাণ মতো জাম ফল সংগ্রহ করে পিষে নিন। তারপর সেই পেস্টটা জলে ভিজিয়ে নিলেই দেখবেন আপনার প্রাকৃতিক নীল রং তৈরি ব্যবহারের জন্য।

বিডি২৪লাইভ/আরআই

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems