গণভবনে ডাক পাওয়ার অপেক্ষায় ছাত্রলীগ!

প্রকাশিত: ১৭ মে ২০১৮, ১১:১১ এএম

ছাত্রলীগের সম্মেলন শেষ হলেও এখনো হয়নি নতুন কমিটি। সময় যতই পার হচ্ছে পদ প্রত্যাশীদের মাঝে বাড়ছে টানটান উত্তেজনা। কে হবে ছাত্রলীগের কর্ণধার। কে বা আসাবে নেতৃত্বে। এমনই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ছাত্র রাজনীতিক মহলে। তবে সেই প্রশ্নের সমাধানে পদ প্রত্যাশীদের আগামী সপ্তাহের মধ্যে গণভবনে ডাকা হতে পারে বলে জানা গেছে। সম্মেলনের আগে মনোনয়ন ফরম কিনেছিলেন ৩২৩ জন। তারাই যাচ্ছেন গণভবনে।

গত ১১ ও ১২ মে ছাত্রলীগের ২৯ তম জাতীয় সম্মেলন শেষ হলেও এখনও ঘোষণা করা হয়নি সভাপতি-সাধারণ সম্পাদকের নাম। সম্মেলনের প্রথম দিন সমঝোতার ভিত্তিতে নেতা নির্বাচনের নির্দেশ দেন শেখ হাসিনা। পরের দিন কাউন্সিল অধিবেশনে এই সিদ্ধান্ত নিতে না পেরে সংক্ষিপ্ত একটি তালিকা সাংগঠনিক নেত্রীর কাছে পাঠিয়ে দেয় ছাত্র সংগঠনটি।

এবার ছাত্রলীগের সম্মেলনের আগে সভাপতি পদে ১১১ জন সাধারণ সম্পাদক পদের জন্যে ২১২ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। সেইদিন থেকেই ঘোষণার অপেক্ষায় পদপ্রত্যাশীরা। এর মধ্যে বিষয়টি নিয়ে বুধবার রাতে গণভবনে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠক করেন দলীয় সভাপতি। সেখানে ছাত্রলীগের বিদায়ী সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনও উপস্থিত ছিলেন।

আগামী রবি, সোমবার প্রার্থীদের গণভবনে ডাকা হতে পারে বলে জানিয়েছেন ওই বৈঠকে থাকা একাধিক নেতা। ফলে এটা নিশ্চিত যে, ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণার জন্য আরও অপেক্ষা লাগবে। সেখানেই পদপ্রত্যাশীদেরকে গণভবনে ডাকার কথা বলেন শেখ হাসিনা। নেতা হিসাবে দায়িত্ব তুলে দেওয়ার আগে তাদের রাজনৈতিক মেধা, দক্ষতা, যোগ্যতার পরীক্ষা নিতে চান তিনি।

এবার ছাত্রলীগের সম্মেলনের আগে থেকেই সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে অনুপ্রবেশ ঠেকানোর বিষয়টি। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে মূল দলের পাশাপাশি ছাত্র সংগঠনেও ব্যাপকভাবে বিরুদ্ধ রাজনৈতিক দর্শনের অনুসারীদের অনুপ্রবেশের অভিযোগ আছে। এরা নানা বিকর্কিত কাজ করে সংগঠনকেও বিতর্কের মুখে ফেলে।

এ ছাড়াও এই সময়ে ছাত্রলীগের বহু নেতা-কর্মীর বিরুদ্ধেই সন্ত্রাস, টেন্ডারবাজি, চাঁদাবাজিতে জড়িত থাকার অভিযোগ আছে। এসব ঘটনায় নানা সময়ই বিরক্তি জানিয়েছে আওয়ামী লীগ।

এবার সম্মেলনের আগে ‘নতুন মডেলের’ ছাত্রলীগের কথা জানিয়েছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আর শেখ হাসিনা ছাত্রলীগের নেতাদেরকে জানান, পদপ্রত্যাশীদের বিষয়ে খোঁজ খবর নেয়ার পাশাপাশি তাদের বংশের পরিচয়ও খতিয়ে দেখা হচ্ছে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: