ফের ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হলেন মাদুরো

প্রকাশিত: ২১ মে ২০১৮, ০৪:০৩ পিএম

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে আবারো ছয় বছরের জন্য নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। তিনি পেয়েছেন শতকরা ৬৭.৭ ভাগ ভোট।

মাদুরোর কাছের প্রতিদ্বন্দ্বী হেনরি ফ্যালকন পেয়েছেন ২১.২ ভাগ ভোট। এছাড়া, নির্বাচনে তৃতীয় অবস্থানে থাকা হাভিয়ার বারতুসি পেয়েছেন শতকরা ১০ ভাগ ভোট। রোববার নির্বাচন কাউন্সিলের প্রধান তিবিসে লুসিনা এসব তথ্য জানিয়েছেন।

এবারের নির্বাচনে বিজয়ের মাধ্যমে মাদুরো দ্বিতীয়বারের মতো দেশ পরিচালনার সুযোগ পেলেন। তবে প্রধান প্রতিদ্বন্দ্বী নির্বাচনকে অবৈধ উল্লেখ করে পুনঃনির্বাচন দাবি করেছেন। তিনি চলতি বছরের শেষ নাগাদ নতুন ভোট অনুষ্ঠানের দাবি করেন।

ভেনিজুয়েলার প্রধান বিরোধীদলগুলো এবারের নির্বাচন বয়কট করেছে। তারপরও শতকরা ৪৬.১ ভাগ ভোটার ভোট দিয়েছেন যার অর্থ হচ্ছে আড়াই কোটি বৈধ ভোটারের মধ্যে ৮৬ লাখ ভোটার নির্বাচনে ভোট দিয়েছেন।

এবারের নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে; এর ফলে ভোট দেয়া দ্রুততর ও সহজ হয়েছে। এরপরও ভোটারদের নিরাপত্তার জন্য ভোট কেন্দ্রগুলোতে সেনা মোতায়েন করা হয়। ৩০টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে ১৫০ জন পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। নির্বাচনের ফলাফলকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন নিকোলাস মাদুরো। পার্সটুডে

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: