মোবাইল ফোনের কলরেট ৪৫ পয়সা কতটা যৌক্তিক?

প্রকাশিত: ১৮ আগষ্ট ২০১৮, ০৭:১৩ পিএম

মোবাইল ফোনের কলরেট বৃদ্ধিকে অনৈতিক ও অগণতান্ত্রিক সিদ্ধান্ত আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই অযোক্তিক কলরেট বাতিলের দাবি জানানো হয়।

মানববন্ধনে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন গ্রাহকদের স্বার্থ বিবেচনায় না নিয়ে শুধু অপারেটরদের স্বার্থ বিবেচনা করে কলরেট ২৫ পয়সা থেকে বাড়িয়ে ৪৫ পয়সা নির্ধারণ করেছে। এ ধরনের সিদ্ধান্ত অযৌক্তিক।

তিনি বলেন, এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়ন করার আগে গ্রাহকদের মতামত নেয়া উচিত ছিল।

&dquote;&dquote;

এ সিদ্ধান্ত বাস্তবায়নের ফলে গ্রাহকদের ব্যয় বৃদ্ধি পাবে বলে মনে করেন তিনি। এর জন্য কমিশন প্রয়োজনে গণশুনানি করতে পারত। তা না করে তাদের নেয়া সিদ্ধান্ত গ্রাহককে মানতে বাধ্য করা একটি অগণতান্ত্রিক ও অনৈতিক সিদ্ধান্ত।

মোবাইল ফোন অপারেটরদের কাছে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বর্তমানে গ্রামীণফোন থেকে ৯০ শতাংশ কল হয় অননেটে, ১০ শতাংশ কল অফনেটে হয়। অন্যদিকে, সরকারের মালিকানাধীন অপারেটর টেলিটকের ১০ শতাংশ কল অননেটে ও ৯০ শতাংশ কল অফনেটে হচ্ছে। রবি ও বাংলালিংকের অননেট-অফনেট কলের পরিমাণ ৭০ ও ৩০ শতাংশ।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট মধ্যরাতে হঠাৎ মোবাইল ফোন অপারেটরগুলো সর্বনিম্ন কলরেট ২৫ পয়সা উঠিয়ে নেয়। এর পরিবর্তে ৪৫ পয়সা কলরেট চালু হয়। দেশের মোবাইল অপারেটরগুলোকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি এ নির্দেশনা প্রদান করে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: