যেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০১৮, ১১:৩৪ এএম

আর মাত্র দুই দিন পরই মুসলামানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। কয়েকদিন ধরে আকাশ ঠিকরে নামছে গা-জ্বলা তপ্ত রোদ, আর তাতে বইছে লু হাওয়া। গরমে মন, মাটি পুড়ে যেন ছারখার অবস্থা। কখন মিলবে বৃষ্টি? কখন জুড়াবে প্রাণ?

প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ঢাকার আকাশ জুড়ে নেমে এসেছে সেই স্বস্তিুর বৃষ্টি। আর এই বৃষ্টির ছোঁয়াতেই কয়েকদিনের অসহ্য গরমের অসহনীয় বেদনা যেন মুহূর্তেই ভুলে যায় রাজধানীবাসী। কিন্তু এই বৃষ্টিতে যে স্বস্তি মিলছে না নগরীর মানুষদের। কারণ তাপমাত্রা যে উঠানামা করছে প্রতিদিন।

আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হতে পারে। এটির উপর নির্ভর করছে ঈদের দিনসহ আগামী কয়েকদিনের বৃষ্টি হওয়া আর না হওয়া নিয়ে। তবে ঈদের দিন পশলা বৃষ্টিরই আশঙ্কা করা হচ্ছে। সেদিন রোদ এবং তাপমাত্রাও বেড়ে যাবে খানিকটা।

শনিবার (১৮ আগস্ট) সকাল ৯টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এ ব্যাপারে আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, কালকের মধ্যে লঘুচাপের সৃষ্টি হবে, আর সেটির উপর নির্ভর করছে ঈদের দিন বৃষ্টি হওয়া না হওয়া নিয়ে। রবিবার (১৯ আগস্ট) ও সোমবার (২০ আগস্ট) বৃষ্টি বাড়বে। সোমবার পর্যন্ত বেশি বৃষ্টি হলে ঈদের দিন বৃষ্টি কম হতে পারে।

আর লঘুচাপটি ভারতের উড়িশ্যার দিকে চলে গেলে বাংলাদেশেও বৃষ্টি কম হবে। আর বাংলাদেশের উপর প্রভাব বিস্তার করলে ঈদের সময় বৃষ্টির মধ্যে পড়তে হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ।

আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার কথাই বলেছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়ার আন্তর্জাতিক সংস্থাগুলোর পূর্বাভাস বলছে, ঈদের দিন বৃষ্টি হতে পারে। তবে ঈদের আগের দিন বা পরের দিনের পূর্বাভাসে বৃষ্টি নেই।

আর ঈদের দিন পশু কোরবানি দিতে তাই বৃষ্টির কবল থেকে মুক্ত থাকতে বাড়তি প্রস্তুতি নেওয়াটাই শ্রেয়। শনিবার ঢাকায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টি হয়েছে।

বিবিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: