শতাধিক যাত্রী নিয়ে যমুনায় নৌকা ডুবি, নিখোঁজ ৩

প্রকাশিত: ২৮ আগষ্ট ২০১৮, ০৬:১৬ পিএম

আরিচা-কাজিরহাট নৌরুটের যমুনায় পণ্যবাহী কার্গো ও যাত্রীবাহী ট্রলারের সংঘর্ষে ডুবে যাওয়া ট্রলারের শতাধিক যাত্রী প্রাণে বেঁচে গেলেও দুই শিশুসহ ৩জন নিখোঁজ রয়েছে। মঙ্গলবার (২৮ আগস্ট) সকালে শিবালয় উপজেলার আলোকদিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

মানিকগঞ্জের শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল্লাহ সরকার এ তথ্য নিশ্চিত করে জানান, পাবনার কাজিরহাট থেকে শতাধিক যাত্রী নিয়ে আরিচা ঘাটে আসার পথে ইঞ্জিনচালিত ট্রলারের সঙ্গে বালুবাহী কার্গোর ধাক্কা লাগে। এতে ট্রলারটি ডুবে যায়।

তিনি জানান, ডুবে যাওয়ার ট্রলারের যাত্রীদের প্রায় সবাই সাঁতরে চরে উঠতে পারলেও দুই শিশুসহ তিনজন নিখোঁজ রয়েছে। তাদের সন্ধানে পুলিশ ও ফায়ার সার্ভিস কাজ করে যাচ্ছে।

নিখোঁজরা হল; পাবনা আতাইকুলার নূরু বক্স (৪৫), সুজানগর উপজেলার রামনগর গ্রামের খোকন শেখের ছেলে মাসুম ও নাজিরগঞ্জের নয়া গ্রামের মকুলের শিশুকন্যা মেঘলা (৬)।

প্রত্যক্ষদর্শী ও উদ্ধার হওয়া কয়েকজন যাত্রী জানান, পাবনার কাজিরহাট থেকে শতাধিক যাত্রী বোঝাই ইঞ্জিনচালিত একটি নৌকা আরিচা ঘাটের উদ্দেশ্যে রওনা দিয়ে পথিমধ্যে এমবি প্রিমিয়ার-১১ নামে পণ্যবাহী কার্গোর সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে যাত্রীবাহী নৌকা দুমরে-মুচরে নদীতে পড়ে যায়। খবর পেয়ে মানিকগঞ্জ দমকল বাহিনীর ৩টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা চালায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজদের উদ্ধার করা সম্ভব হয়নি।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান বলেন, ট্রলার ডুবির ঘটনার খরব শুনে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কাজ করছে। এখন পর্যন্ত কাউকে উদ্ধার করা যায়নি। তবে, আমাদের উদ্ধার অভিযান চলছে।

&dquote;&dquote;বিআইডব্লিউটিএ আরিচা অঞ্চলের পোর্ট অফিসার সেলিম রেজা জানান, এ রুটে ইঞ্জিন চালিত নৌকা চলাচলের কোন বৈধতা না থাকলেও স্থানীয়রা জোড়পূর্বক চলাচল করে। এ সকল অবৈধ নৌযান চলাচল বন্ধে স্থানীয় পুলিশ প্রশাসনকে একাধিকবার চিঠি ইস্যু করা হয়েছে।

মানিকগঞ্জ পুলিশ সুপার রিফাত রহমান শামীম জানান, দুর্ঘটনার শিকার কার্গো আটক করা হয়েছে। এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পক্রিয়া চলছে।

মানিকগঞ্জ জেলা প্রশাসক শরিফ মোহাম্মদ ফেরদৌস জানান, সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে তদন্ত কমিটি গঠনসহ অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: