ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮

আরেফিন আল ইমরান

ডেস্ক কন্ট্রিবিউটর

বাড়তি ওজন কমাবে যে পানীয়!

২৯ আগস্ট, ২০১৮ ০০:২৬:০৬

সুস্বাদু ফল হিসেবে আপেলের কথা আমরা সবাই জানি। তবে আপেলের আরেকটি ব্যতিক্রমী ব্যবহার রয়েছে, যা দিয়ে শরীরের বাড়তি ওজন কমিয়ে ফেলতে পারবেন আপনি। জনপ্রিয় পানীয় হিসেবে চা পানে কম-বেশি সবাই অভ্যস্ত। আর আপেল দিয়ে যদি চা তৈরী করতে পারেন, তাহলে তা অনায়াসে আপনার ওজন হ্রাস করবে।

যেভাবে বানাবেন আপেল চা: প্রথমে একটি আপেল টুকরো টুকরো করে কাটুন। এরপর পানিতে সেগুলি সিদ্ধ করুন। এরপর এতে চা পাতা , দারুচিনি আর লবঙ্গ দিন। সামান্য জ্বাল দিয়ে এটা নামিয়ে ফেলুন। এই চা ঠান্ডা-গরম দুইভাবেই পান করা যায়। প্রয়োজনে এতে সামান্য মধু মেশাতে পারেন।

আপেল চা খেলে যেসব উপকারিতাসমূহ:

১. আপেল চায়ে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আপেল যখন পানিতে সিদ্ধ করা হয় তখন এটা আপেল থেকে বের হয়। তাই এই চা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ওজন কমায়।

২. আপেলে থাকা ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়,সেই সঙ্গে ফ্যাটও কমায়। এটি হৃদযন্ত্রের জন্যও অনেক ভালো।

৩. আপেল চা হজমশক্তি বাড়ায় কারণ এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। সেই সঙ্গে এটি ওজন কমাতেও ভূমিকা রাখে।

৪. আপেলে থাকা প্রাকৃতিক চিনি, অ্যান্টিঅক্সিডেন্ট বিপাকীয় ভারসাম্য বজায় রাখে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণ কমায়। আপেল চা রক্তে শর্করার কমে যাওয়া বা বাড়ার ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখে।

৫. আপেলে খুব সামান্য পরিমাণে ক্যালরি থাকে। এ কারণে এটি এমনি অথবা চায়ের সঙ্গে যেভাবেই খান না কেন তাতে শরীরে খুব কম ক্যালরি যোগ করে। এতে ওজনও নিয়ন্ত্রণে থাকে। সূত্র: অর্গ্যানিক ফ্যাক্টস ডটনেট

বিডি২৪লাইভ/এএআই/এমআর

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems