বেঁচে গেল দেড় হাজার লঞ্চযাত্রী!

প্রকাশিত: ২৯ আগষ্ট ২০১৮, ১১:৫০ পিএম

যাত্রীবাহী লঞ্চ ও কার্গোর মুখোমুখি সংঘর্ষে প্রাণে বেঁচে গেছেন প্রায় দেড় হাজার যাত্রী। ঘটনার সময় লঞ্চের তলা ফেটে যায়। যার ফলে লঞ্চে পানি ঢুকতে শুরু করে। পরে লঞ্চটি বরিশাল নৌবন্দরে নোঙর করে যাত্রীদের নামিয়ে দেয়া হয়। লঞ্চটি বরগুনা থেকে ঢাকা উদ্দেশ্যে আসছিল। মঙ্গলবার (২৮ আগস্ট) রাতে ঝালকাঠির গাবখান চ্যানেলে ‘শাহরুখ’ নামে এ লঞ্চে দুর্ঘটনা ঘটে।

এ বিষয়ে বরিশাল বিআইডব্লিউটিএর নৌনিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক আজমল হুদা মিঠু সরকার বলেন, নৌপরিবহন অধিদফতরের শিপ সার্ভেয়াররা লঞ্চটি পর্যবেক্ষণ করছেন। নৌপরিবহনটির পূর্ণাঙ্গ সার্ভে না করা পর্যন্ত লঞ্চটিকে যাত্রার জন্য উপযোগী বলা যাচ্ছে না। তাই লঞ্চটির যাত্রা বাতিল করা হয়েছে। পাশাপাশি যে কোনো অবস্থাতেই লঞ্চটিকে বরিশাল নদীবন্দর থেকে অন্য কোথাও না নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, লঞ্চটি মেঘনা নদীতে গিয়ে বড় দুর্ঘটনার শিকার হতে পারত বলে ধারণা করা হচ্ছে।

লঞ্চে থাকা যাত্রীরা জানান, রাত ৮টার দিকে ঝালকাঠির গাবখান চ্যানেলে বরগুনা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা শাহরুখ-১ লঞ্চটির সঙ্গে একটি কার্গোর মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় লঞ্চটির তলা ফেটে ভেতরে পানি প্রবেশ করতে থাকে। কিন্তু সে সময় যাত্রীরা অনেকবার লঞ্চ মাস্টারকে নোঙর করতে বললেও তিনি তা করেননি।

পাশাপাশি প্রথম থেকেই লঞ্চটির সার্চলাইট না জ্বালিয়ে বেপরোয়াভাবে। লঞ্চ চালাচ্ছিলেন মাস্টার। একপর্যায়ে মাস্টার বরিশাল নদীবন্দরে লঞ্চটি নোঙর করে। এতে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় দেড় হাজার যাত্রী।

শাহরুখ-১ লঞ্চের মাস্টার উজির আলী জানান, সামান্য অংশ ফেটে গিয়েছিল। এতে কোনো সমস্যা হতো না। তবে যাত্রীদের হুলস্থুলতার কারণে লঞ্চ নোঙর করা হয়েছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: