ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

আরেফিন আল ইমরান

ডেস্ক কন্ট্রিবিউটর

স্বপ্ন মনে রাখবে যে ভিটামিন

০৫ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৪৬:২৬

স্বপ্ন দেখার পর, ঘুম থেকে উঠে আমরা অনেকসময়ই তা ভুলে যাই। কষ্ট করেও স্বপ্ন কী ঘটেছিল, তা মনে করা সম্ভব হয়না। কমবেশি সবারই এই অভিজ্ঞতা রয়েছে। তবে এডেলেইড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডা. ডেনভোম অ্যাসপি আশা ব্যক্ত করেন যে, পিল ও মস্তিষ্কের কিছু প্রশিক্ষণ দ্বারা এক্ষেত্রে কিছু অগ্রগতি অর্জন করা সম্ভব।

একটি পরীক্ষায় দেখা গেছে, ভিটামিন বি৬ মানুষকে স্বপ্ন মনে রাখতে সাহায্য করে। যারা মস্তিষ্কে রাতের বেলায় ঘটনা বা স্বপ্ন ধরে রাখতে চান তাদের জন্য এবং দুঃস্বপ্ন ও পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের (PTSD) চিকিৎসার ভালো উপায় হতে পারে ভিটামিন বি৬।

অ্যাসপির ১০০জন স্বেচ্ছাসেবকের মধ্যে একদল ঘুমানোর আগে ২৪০ মি.গ্রা. ভিটামিন বি৬ ট্যাবলেট (ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট যার মধ্যে নির্দিষ্ট মাত্রায় থাকে) গ্রহণ করেন। অন্যদল প্লাসিবো (placebo- প্রকৃত ঔষুধের উপাদানবিহীন পিল) গ্রহণ করেন। তারপর ইন্দ্রিয়লব্ধ ও মোটর দক্ষতার উপর ভিত্তি করে তিনি রিপোর্ট করেন যে, যারা ভিটামিন বি৬ গ্রহণ করেছিলেন তারা অন্য দলের চেয়ে ভালো এবং ৬৪ শতাংশ বেশি বিস্তারিত স্বপ্ন মনে রাখতে পেরেছেন। বি কমপ্লেক্স গ্রহণকারীরা স্বপ্ন ভুলে যাননি, একই সাথে তারা অস্বস্তিকর ঘুমের জন্যও রিপোর্ট করেন।

ভিটামিন বি৬ কেন স্বপ্ন মনে রাখতে বেশি সাহায্য করে তার দুটি তত্ত্ব আছে। এ প্রসঙ্গে অ্যাসপি বলেন “একটি তত্ত্ব হল এই ভিটামিন ঘুমের সময় সতর্কতা বাড়ায় এবং ঘন ঘন ঘুম ভাঙার জন্য দায়ী” । কিন্তু প্লাসেবো গ্রহণকারীরাও যখন একই মতামত দেন তখন এ তত্ত্বটি বাদ দেয়া হয়। সম্ভাব্য বিকল্পটি হল–ভিটামিন বি৬ ট্রিপ্টোফ্যানকে সেরোটোনিনে রূপান্তর করে এবং গভীর ও স্বপ্নহীনভাবে ঘুমাতে সাহায্য করে।

তিনি আরো বলেন, ঘুমাতে যাওয়ার আগে ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার, ট্যাবলেট ইত্যাদি গ্রহণ স্বপ্ন দেখাকে উৎসাহিত করে। চিকিৎসকেরা রিপোর্ট করেন, ভিটামিন বি৬ এর ঘাটতি পূরনের চিকিৎসায় রোগীদের স্বপ্ন স্মরণ রাখা বৃদ্ধি পায়। ২০০২ সালের একটি পরীক্ষায় (double-blind study তে) দেখা যায়, ঘুমানোর আগে উচ্চমাত্রার বি৬ গ্রহণ স্বপ্ন মনে রাখা বৃদ্ধি করে কিন্তু পরীক্ষাটির পরিসর খুব ছোট ছিল। অ্যাসপি গবেষণার জন্য আরো বেশী পরিমানে স্বেচ্ছাসেবক খুঁজছেন। সূত্র: এফএলসায়েন্স

বিডি২৪লাইভ/এএআই/আরআই

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems