ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮

আরেফিন আল ইমরান

ডেস্ক কন্ট্রিবিউটর

রাতে কলা খাওয়া কি ঠিক?

০৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:০৬:১৬

ফলমূল নিঃসন্দেহে স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী খাদ্য। তাই বলে নির্বিচারে ফল খাওয়া কিন্তু উচিত নয়। এ বিষয়েও আমাদের সুনির্দিষ্ট নিয়ম অনুসরণ করা উচিত। সাধারণত রাতে অনেকেই ফল খাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেন, বিশেষত কলা। অথচ, কেন রাতে কলা উচিত নয়, তা আমরা জানার চেষ্টা করি না। ইতিবাচক ও নেতিবাচক দু’টি বিষয়ই এক্ষেত্রে জানা উচিত। তাই আসুন এ বিষয়ে বিশেষজ্ঞের মতামতগুলো জেনে নেয়া যাক।

১. আয়ুর্বেদিক নিষেধাজ্ঞা: আয়ুর্বেদিক শাস্ত্রমতে, রাতে ঘুমানোর আগে কলা খাওয়া উচিত নয়। কারণ, কলা মূলতই ঠান্ডা ফল। তাই রাতে খেলে এটা সর্দি-কফ বা ঠান্ডার সমস্যাকে ঘনীভূত করতে পারে।

২. পুষ্টিবিজ্ঞানীদের নিষেধাজ্ঞা: পুষ্টিবিদ শশাংক রাজনের মতে, ‘কলা অবশ্যই স্বাস্থ্যকর ও শক্তিদায়ক ফল। তবে রাতে এটা খাওয়া উচিত নয়। কারণ, রাতে কলা খেলে তা সর্দি-কফের সমস্যা তৈরীর পাশাপাশি সাইনাসের প্রবলেম বৃদ্ধি করতে পারে।’ তবে সন্ধ্যায় জিম করার পর কলা খাওয়া, বেশ স্বাস্থ্যকর বলে রায় দিয়েছেন তিনি।

৩. পাকস্থলির এসিড নিয়ন্ত্রণে: গবেষণা মতে, যারা রাস্তার মশলাদার খাবার ছেড়ে দিয়েছেন, তাদের জন্য রাতে অন্তত একটি কলা খাওয়া উত্তম। এতে শরীরের উষ্ণতা কমে যাবে এবং এসিড নিয়ন্ত্রণের মাধ্যমে পাকস্থলির আলসার দূর করবে।

৪. ঘুমের জন্য উপকারী: প্রচুর পটাসিয়াম থাকায় কলা আমাদের পেশিগুলোকে আরাম দেয়। সন্ধ্যার পর, কলা খেলে তা শরীরকে রিল্যাক্স করে ঘুমের জন্য প্রস্তুত করে তোলে। শশাংক এর মতে, প্রতিটি কলাতে ৪৮৭ মিলিগ্রাম পটাসিয়াম রয়েছে, যা প্রাপ্ত বয়স্ক শরীরে প্রয়োজনীয় আহারের প্রায় ১০ শতাংশ পূরণ করে থাকে।

৫. মেদবৃদ্ধি করে না: একটি কলায় মাত্র ১০৫ ক্যালরি থাকে। যদি আপনি ৫০০ ক্যালরির নিচে আপনার ডিনার সারতে চান, সেক্ষেত্রে দুইটি কলা ও এক কাপ দুধই আপনার জন্য যথেষ্ট।

৬. মিষ্টান্ন আসক্তি হ্রাস করে: রাতে মিষ্টি জাতীয় খাবারের প্রতি যদি আপনার তীব্র আকর্ষণ থাকে, তবে সেক্ষেত্রে একটি কলা হতে পারে আপনার জন্য উত্তম বিকল্প। অর্থাৎ সরাসরি মিষ্টি এড়িয়ে আপনি কলা থেকেই আপনার পুষ্টি উপাদান সংগ্রহ করতে পারবেন।

সুতরাং শেষ কথা হল যে, রাতে কলা খাওয়া উচিত নয়; এ বিষয়টি সত্য নয়। রাতেও আপনি কলা খেতে পারেন। সেটার সুফলও অনেক। তবে মাথায় রাখতে হবে যে, আপনার সর্দি-কাশি কিংবা সাইনাসের সমস্যা আছে কিনা? যদি থাকে সেক্ষেত্রে রাতে কলা না খাওয়াই উত্তম হবে আপনার জন্য। এছাড়া আপনি রাতে কলা খাওয়া চালিয়ে যেতে পারেন নির্দ্বিধায়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিডি২৪লাইভ/এএআই/এমআর

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems