ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৬ পিএম

গাজীপুরের শ্রীপুর পৌরসভার ২ নম্বর সিএন্ডবি বাজার এলাকায় অতিরিক্ত ভাড়া নেয়ার প্রতিবাদ ও মহাসড়কে লেগুনার বিকল্প যানের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কয়েকটি কারখানার শ্রমিকেরা। 

শনিবার (৮ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত আধ ঘণ্টা অবরোধ চলাকালীন সময়ে মহাসড়কের উভয় পাশে যানচলাচল বন্ধ থাকে।

কারখানার শ্রমিকেরা জানান, সরকারি নির্দেশনা মোতাবেক বেশ কিছুদিন যাবৎ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে লেগুনা চলাচল বন্ধ রয়েছে। কিন্তু, বিকল্প যানের ব্যবস্থা না করে লেগুনা বন্ধ করায় বিপাকে পড়তে হচ্ছে ওই মহাসড়কে স্বল্প দূরত্বে চলাচলকারী কারখানার শ্রমিকসহ বিভিন্ন ধরনের যাত্রীদের। 

শ্রমিকরা আরও জানান, যানবাহনের স্বল্পতার কারণে কারখানায় সঠিক সময়ে কাজে যোগ দিতে না পারায় পুরো দিনের হাজিরাসহ মাস শেষে বেতন কেটে নেয়ার হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া পূর্বের তুলনায় বর্তমানে মহাসড়কে চলমান বিভিন্ন বাস ও মিনিবাসে চলাচলে অতিরিক্ত ভাড়া গুণতে হচ্ছে। খুব দ্রুত সময়ের মধ্যে কারখানা ছুটি ও সকালের শিফট শুরুর সময় বিকল্প যান হিসেবে সরকারের কাছে বিআরটিসি বাস বরাদ্দের দাবি জানান তারা।

এ ব্যাপারে মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হুসেন জানান, তিন চাকার ছোট যান ও লেগুনা বন্ধে শ্রমিকদের কর্মস্থলে যেতে সমস্যার তৈরি হওয়ায় তারা মহাসড়ক অবরোধ করে গণপরিবহন বাড়ানোর দাবি জানান। পরে তাদের সরকারের পক্ষ থেকে গণপরিবহন বাড়ানোর কথা জানানো হয় এবং কারখানার পক্ষ থেকে যাতে শ্রমিকদের জন্য পরিবহনের ব্যবস্থা করা হয় তা তাদের বুঝানো হলে তারা মহাসড়ক থেকে চলে যায়। 

এদিকে, মহাসড়কে ছোট যান ও লেগুনা বন্ধের সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: