ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

সংসদে স্পীকার

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে পিইউআইসি’র ভূমিকা গুরুত্বপূর্ণ

১১ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:০২:১৫

জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নব দুয়ার উন্মোচন করেছেন। রোহিঙ্গাদের টেকসই, শান্তিপূর্ণ ও স্থায়ী পুনর্বাসনের জন্য পিইউআইসি’র ভূমিকা গুরুত্বপূর্ণ। রোহিঙ্গাদের পাশে থাকার প্রত্যয়ে পিইউআইসি তথা ইসলামী সংহতি কার্যকরী ভূমিকা রাখবে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথ কক্ষে পার্লামেন্টারী ইউনিয়ন অব দ্য ওআইসি মেম্বার স্টেটস (পিইউআইসি) এর মরক্কোর ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ কুজাইনের নেতৃত্বে ১৯ সদস্যের এক প্রতিনিধিদলের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন। এ সময় স্পিকার পিইউআইসি’র সদস্য রাষ্ট্রসমূহের সংসদে রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার হতে প্রতিনিধি দলকে অনুরোধ করেন।

তিনি বলেন, ইসলামিক দেশগুলোকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো এবং রোহিঙ্গাদের দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে যে ৫(পাঁচ) দফা প্রস্তাব উত্থাপন করেছেন। তার ভিত্তিতেই এ সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

এসময় মোহাম্মদ কুজাইন বলেন, জাতি- ধর্ম-বর্ণের ঊর্ধ্বে মানবতা। মানবতা যাতে লংঘিত না হয় সেজন্য মুসলিম দেশসমূহ একসাথে কাজ করার প্রতি তিনি গুরুত্বারোপ করেন। বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে যে উদারতা ও মহানুভবতার পরিচয় দিয়েছে সেজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

তিনি বলেন, রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে পিইউআইসি সবসময় বাংলাদেশের পাশে থাকবে। এসময়ে প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গাদের বাস্তব অবস্থা সরেজমিনে দেখার জন্য কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করব।

মতবিনিময় সভায় বাংলাদেশের পক্ষে অংশগ্রহণ করেন জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া, হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি, হুইপ শাহাব উদ্দিন এমপি এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদার।

বিডি২৪লাইভ/এএস/এসএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems