ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮

খালেদা জিয়ার বিচারে ফের কারাগারে আদালত

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৪৭:৩৩

দ্বিতীয় দিনের মতো ঢাকার কেন্দ্রীয় কারাগারে আদালত বসছে। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আজ বুধবার (১২ সেপ্টেম্বর) দিন ধার্য রয়েছে। একইসঙ্গে এই মামলার আসামি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে কারাগারের আদালতে হাজিরার জন্য কারাকর্তৃপক্ষের প্রতি পরোয়ানা জারি রয়েছে। ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী এজলাসে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ বিচারাধীন এই মামলার বিচার কার্যক্রম পরিচালিত হবে।

কারাগারে স্থাপিত এই আদালতে আজ যাবেন কিনা এ নিয়ে গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে বিএনপির আইনজীবীদের এক বৈঠক হয়। বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তবে একটি সূত্র জানায়, কারাগারে আদালত স্থানান্তর নিয়ে ইতোমধ্যে খালেদা জিয়ার আইনজীবীরা প্রধান বিচারপতির কাছে একটি আবেদন দাখিল করেছেন। বৈঠকের পূর্বে আজ সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গেও বিএনপিপন্থি আইনজীবীরা সাক্ষাৎ করবেন। সাক্ষাতে প্রধান বিচারপতি তাদের আবেদনের বিষয়ে কি পদক্ষেপ নিয়েছেন সেটা জানার চেষ্টা করবেন।

এদিকে সকাল ১০টা ৮ মিনিটে বেগম খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া কেন্দ্রীয় কারাগারের ভেতর প্রবেশ করেন। এ সময় তিনি বলেন, খালেদা জিয়ার সিনিয়র কোনো আইনজীবী আজ আসবে না। তার আইনজীবী হিসেবে আমি এসেছি। আল্লাহ ভরশা দেখা যাক কী হয়।

আজও কড়া নিরাপত্তার মধ্যে র‌্যাবের মোটরসাইকেল বহর গণগণ মহড়া দিচ্ছে। এছাড়া কেন্দ্রীয় কারাগার থেকে প্রায় ৩’শ গজ দূরে উত্তর সড়কে পুলিশের প্রথম ব্যারিকেডর সামনে টেলিভিশন চ্যানেলগুলোকে আটকে দিয়েছে। পুলিশ কারাগারের সামনে ও আশপাশ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

এর আগে ৫ সেপ্টেম্বর পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত এ আদালতে অসুস্থ খালেদা জিয়াকে হুইল চেয়ারে করে আনা হয়। ওই দিন শুনানি শেষে ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামানের আদালত ১২ ও ১৩ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার পরবর্তী যুক্তি উপস্থাপনের শুনানির তারিখ ধার্য করেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড দেন। রায় ঘোষণার পরই আদালত থেকে তাকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় করাগারে নিয়ে যাওয়া হয়। এখন তিনি সেখানেই আছেন।

এদিকে কারাগারে আদলত বসিয়ে খালেদার জিয়ার বিচার করার প্রতিবাদে ধারাবাহিক কর্সূচির অংশ হিসেবে আজও প্রতীকী অনশন পালন করেছে বিএনপি।

বিডি২৪লাইভ/এমআর

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems