নেপালকে হারিয়ে ফাইনালে মালদ্বীপ

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮, ০৬:৫৩ পিএম

প্রথম সেমিফাইনালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উড়ন্ত সূচনা করে নেপাল। তবে খেলার স্রোতের বিপরীতে গোল পেয়ে যায় মালদ্বীপ। শেষে হিমালয় কন্যাকে’ ৩-০ গোলে হারিয়ে সাফ সুজুকি কাপের ফাইনালে উঠে গেল দ্বীপদেশটি। এ নিয়ে পঞ্চমবারের মতো দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত টুর্নামেন্টের ফাইনালে উঠল মালদ্বীপ।

প্রথমার্ধে ১ গোলে এগিয়ে থাকা মালদ্বীপ ব্যবধান বাড়িয়ে নেয় শেষ ৬ মিনিটে। ৯ মিনিটে অধিনায়ক আকরাম আবদুল ঘানির ফ্রি-কিক থেকে করা গোলে এগিয়ে যায় সাবেক চ্যাম্পিয়ন মালদ্বীপ। পিছিয়ে পড়া নেপাল ম্যাচে ফিরতে সর্বশক্তি প্রয়োগ করেও গোল আদায় করতে পারেনি। মালদ্বীপের গোলরক্ষক মোহাম্মদ ফয়সাল বেশ কয়েকটি আক্রমণ ফিস্ট করে রুখে দিয়েছিলেন। সুযোগ নষ্ট করেছেন নেপালের দুই ফরোয়ার্ড বিমল ঘারতি মাগার ও ভারত খাওয়াজ।

ম্যাচে ফিরতে নেপাল যখন শেষ ১০ মিনিটে মরণ কামড় দেয় তখন পাল্টা আক্রমণ থেকে ৮৪ ও ৮৭ মিনিটে দুটি গোল করে মালদ্বীপকে ফাইনালে তোলার সব ব্যবস্থা করে ফেলেন ইব্রাহিম হাসান ওয়াহেদ।

ঢাকায় হওয়া আগের দুটি আসরেই ফাইনাল খেলেছে মালদ্বীপ। ২০০৩ সালে হেরেছে বাংলাদেশের কাছে, ২০০৯ সালে ভারতের কাছে। ঢাকায় তৃতীয়বার ফাইনাল খেলার লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিল দলটি।

&dquote;&dquote;তবে দ্বীপ দেশটি আছে আভ্যন্তরীন সমস্যা। সেমিফাইনালে মাঠে নামার আগেই মালদ্বীপের মিডিয়া খবর প্রকাশ করেছে সাফের পর বরখাস্ত হচ্ছেন দলটির জার্মান কোচ পিটার সেগার্ট। মালদ্বীপ ফুটবল ফেডারেশনের পাঁচ নির্বাচকের মধ্যে তিনজনই নাকি তাকে বরখাস্ত করার পক্ষে অবস্থান নিয়েছেন।

গ্রুপ পর্বে কি হয়েছে আর মিডিয়ায় কী লেখা হয়েছে সেদিকে নজর না দিয়ে নতুন শুরুর কথা জানান মালদ্বীপের কোচ, ‘আমি ওসব নিয়ে ভাবছি না। পেছনে কি হয়েছে সেটা ভুলে যাবো। আমরা এখন ভবিষ্যত নিয়ে ভাবছি।’

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: