ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮

সবাইকে ছাড়িয়ে আশরাফুল

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৫:০০

অক্টোবরের প্রথম সপ্তাহে ন্যাশনাল ক্রিকেট লিগ (এনসিএল) দিয়ে শুরু হচ্ছে ঘরোয়া মৌসুম। প্রথমবারের মতো ঘরোয়া ক্রিকেটে ফিটনেস পরীক্ষার প্রচলন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার (১২ সেপ্টেম্বর) মিরপুরে ফিটনেসের পরীক্ষা দিয়েছেন ঢাকা মেট্রো ও ঢাকা বিভাগের ক্রিকেটাররা। যেখানে অভাবনীয় সাফল্য দেখিয়েছেন মোহাম্মদ আশরাফুল।

দীর্ঘদিন ধরে দলের বাইরে থাকলেও নিজেকে ফিট রেখেছেন বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক। বিপ টেস্ট পরীক্ষায় ১২তে আশরাফুল পেয়েছেন ১১.৪। তবে আশরাফুল ছাড়াও আরও দুই জন ক্রিকেটার পেয়েছেন ১১.৪ পয়েন্ট।

২০ মিটারের শাটল রানিংয়ের মাধ্যমে নির্ণয় করা হয় বিপ টেস্টের ফলাফল। ফিটনেসে আশরাফুলের উন্নতি দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন দায়িত্বপ্রাপ্ত ট্রেনার।

গত মাসে সব ধরণের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা উঠে গেছে। ফিটনেস আর পারফরম্যান্স দেখাতে পারলে আবার বিবেচিত হবেন জাতীয় দলের জন্য। লিগ শুরু হলেই পরখ হতে থাকবে পারফরম্যান্স। তার আগের কাজটা যে ঠিকঠাক করেছেন, আশরাফুল সেটার প্রতিফলন দিলেন ফিটনেস টেস্টের ফলাফলেই!

ফিটনেসে উন্নতির জন্য বেশ কিছুদিন ধরেই আশরাফুল ডায়েট করছেন। ভাত খাওয়ার পরিমাণ কমিয়েছেন। তিনি মনে করেন খাদ্যাভ্যাস পরিবর্তন, নিয়মিত অনুশীলন ও মানসিক দৃঢ়তার কারণেই বিপ টেস্টে সন্তোষজনক মার্কস পেয়েছেন।

বিপ টেস্ট শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে আশরাফুল বলেন, ‘ঢাকা মেট্রোতে আমরা ৮-৯ জন ক্রিকেটার আছি যারা এর আগে বাংলাদেশ দলে খেলেছি। শুধু এবার না, ছোট বেলা থেকেই আমার ফিটনেস সেরা পাঁচে থাকত, বাংলাদেশ দলে যখন ছিলাম। মানসিকভাবে আপনি শক্ত হলে এটা সম্ভব। আর ফিজিক্যাল কাজও করতে হবে এর জন্য। আমি কাজও করেছি এবং মানসিকভাবে শক্তও ছিলাম। আমি যেই স্বপ্নটা দেখেছি, সেটা বিশ্বাস করেছি। তখন আসলে সব সম্ভব হয়।’

এমন ফিটনেস নিয়ে বেশ আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন বিশ্ব ক্রিকেটের সর্বকনিষ্ঠ এই টেস্ট সেঞ্চুরিয়ান। তিনি বলেন, ‘আমি সবসময় বিশ্বাস রেখেছি, আমি বাংলাদেশের হয়ে খেললে আলাদা কিছু করব, তারপর হয়তো বা আমি আলোচনায় আসব। তখনই আসলে বিবেচনায় আসা যাবে। ফিটনেস লেভেল নিয়ে যেটা বলেছে, আমি আজ ১১.৪ পেয়েছি। আমি মনে করি আন্তর্জাতিক ক্রিকেটে ফিটনেসের মান এমনই হয়। আরও উন্নতি করতে পারব, এটা আমার বিশ্বাস। যদি আমি সেই সুযোগ সুবিধা পাই।’

বিডি২৪লাইভ/এইচকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems