ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

মাতৃমৃত্যু রোধে আন্তরিকভাবে কাজ করার আহবান স্পিকারের

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৩৬:১৪

মাতৃমৃত্যু রোধে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। মাতৃমৃত্যুরোধ ও নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

রোববার (১৬ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথ কক্ষে জাতীয় সংসদ ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপি) যৌথ উদ্যোগে আয়োজিত মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক পলিসি ডায়লগে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

স্পিকার বলেন, বর্তমানে বাংলাদেশে প্রতি এক লাখে মাতৃমৃত্যুহার ১৭৬ জন। ২০৩০ সালের মধ্যে এ হার ৭০ জনে নামিয়ে আনা একটি বড় চ্যালেঞ্জ। দুর্গম এলাকা বিশেষ করে পাহাড়ী এলাকা, হাওরাঞ্চল ও চরাঞ্চলে মাতৃমৃত্যুর হার বেশি উল্লেখ করে তিনি বলেন, দেশের যে সকল অঞ্চলে মাতৃমৃত্যুর হার বেশি, সে অঞ্চলকে চিহ্নিত করে কারণ অনুসন্ধান করে সঠিক কর্মপরিকল্পনা নির্ধারণ করে বাস্তবায়ন করতে হবে। একই সাথে অন্যান্য অঞ্চলে অর্জিত সাফল্য ধরে রাখতে পারলে কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব হবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিজস্ব কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পাশপাশি আন্তর্জাতিক একটি সার্বজনীন মানদন্ড এসডিজি এর লক্ষও নির্ধারিত হয়েছে। এ দু’য়ের সমন্বয়ে প্রত্যেকের সুনির্দিষ্ট কাজগুলো বাস্তবায়নের দিকে আমাদের দৃষ্টি স্থির করতে হবে।

মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ কমউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে স্পিকার বলেন, এ কমিউনিটি ক্লিনিক থেকে যাতে জনগণ আরও বেশি সেবা গ্রহণ করতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কমিউনিটি ক্লিনিকের সেবাদানকরী জনবলকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

চিফ হুইপ আ স ম ফিরোজ এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপি) এর রিপ্রেজেনটেটিভ ড. আসা টরকেলসন। পলিসি ডায়লগে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. হাবিবে মিল্লাত এমপি। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার এর সঞ্চালনায় পলিসি ডায়লগে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এমপি, হুইপ শহিদুজ্জামান এমপি,মাহবুব আরা বেগম গিনি এমপি, সানজিদা খানম এমপি,নূরজাহান বেগম এমপি, ফখরুল ইমাম এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপিসহ স্বাস্থ্য মন্ত্রলালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems