‘আপতত’ বহাল থাকল শহিদুলের ডিভিশন

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩১ পিএম

আলোকচিত্রী শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেয়া নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আবেদনের আদেশ দেয়নি চেম্বার আদালত। ফলে শহিদুল আলমকে ডিভিশন দেয়ার হাইকোর্টের আদেশ আপাতত বহাল থাকছে বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সকালে চেম্বার বিচারপতি ইমান আলী এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর শহিদুল আলমের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার সারা হোসেন, জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।

উল্লেখ্য, এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কারাবিধি অনুযায়ী প্রথম শ্রেণির ডিভিশন দেয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। শহিদুল আলমের স্ত্রী রেহনুমা আহমেদের দায়ের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৫ সেপ্টেম্বর বিচারপতি বোরহানউদ্দীন ও বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ ওই আদেশ দেন।


এ বিষয়ে তার আইনজীবী সারা হোসেন জানিয়েছিলেন, আমাদের কারাবিধি অনুযায়ী বিচারাধীন কারাবন্দিদের দুই ধরনের শ্রেণিতে রাখা হয়। প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণি। সেখানে বলা আছে, কারও সামাজিক বা শিক্ষগত যোগ্যতার কারণে তাকে প্রথম শ্রেণির কারাবন্দি হিসেবে গণ্য করা যায়। ড. শহিদুল আলমের পক্ষে গত ২৭ আগস্ট আমরা মুখ্য মহানগর হাকিম আদালতে তাকে প্রথম শ্রেণির ডিভিশন চেয়ে একটি আবেদন করেছিলাম। আদালত তখন ডিভিশনের আদেশ দিলেও তা প্রতিপালন হয়নি। তাই আমরা তার ডিভিশন চেয়ে হাইকোর্টে একটি আবেদন জানাই। সিই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট শহিদুল আলমকে ডিভিশন দিতে নির্দেশ দেন। তাৎক্ষণিকভাবেই তাকে এই ডিভিশন সুবিধা দিতে বলা হয়েছে।   

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী ও দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ড. শহিদুল আলমকে নিরাপদ সড়কের দাবিতে সাধারণ স্কুল-কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে উসকানিমূলক মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় গত ৫ আগস্ট রাতে তাকে আটক করে পুলিশ। এরপর তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। একাধিকবার জামিন আবেদন করেও জামিন পাননি এই খ্যাতিমান আলোকচিত্রী।

তাকে গ্রেফতারের পর বিভিন্ন সময় শহিদুল আলমের মুক্তির দাবি করেছেন নোবেল পুরস্কার বিজয়ী, সাংবাদিক, চলচ্চিত্র পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, আর্টিস্টস, লেখক, ব্যবসায়ীরাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও সংস্থা।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: