তারা ক্যাম্পাসে কেন আসবে?

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে ছাত্রলীগ ও ছাত্রদলের স্ব অবস্থান, ছাত্রলীগের কেন্দ্রীর শাখার পূর্ণাঙ্গ কমিটি, জেলা ও উপজেলার নতুন কমিটি নিয়ে পরামর্শ ও বর্তমান ছাত্রলীগের ‘বঙ্গবন্ধু সাইবার ব্রিগেড’ গঠনসহ নানা বিষয়ে বিডি২৪লাইভ ডটকমের সঙ্গে একান্তভাবে কথা বলেছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

বিডি২৪লাইভ: ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে ছাত্রলীগ ও ছাত্রদলের স্ব অবস্থানের বিষয়টি আপনি কী ভাবে দেখছেন?
এস এম জাকির হোসাইন: ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্ব অবস্থান নিয়ে নতুন করে বলার কিছু নেই। স্ব-অবস্থান তো আছে। যারা প্রগতিশীল, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি তারা তো ক্যাম্পাসে আছে। সব সময় আছেন। আমরা সব সময় বলেছি, যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রানিং ছাত্র, যাদের ছাত্রত্ব আছে তারা আসবে। তাদের কোন সমস্যা নাই। ছাত্রলীগ তাদেরকে কোন বাঁধা দেয় নাই। ছাত্রলীগ এটাতে কোন প্রতিবন্ধকতা তৈরী করে নাই কিন্তু এমন কেউ ক্যাম্পাসে না আসুক। যাদের সন্তানরাই আমাদের বয়সী। তারা বিয়ে-শাদী করে ফেলেছে। তাদের বয়স ৪০-৫০বছর হয়ে গেছে। তারা ক্যাম্পাসে কেন আসবে? তাদের সন্তানরাই বিশ্ববিদ্যালয়ে পড়বে।

বিডি২৪লাইভ: বর্তমান ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি আগামীতে জেলা, উপজেলাসহ বিভিন্ন কমিটি দেবে। কমিটি দেওয়ার ক্ষেত্রে তাদের জন্য আপনার পরামর্শ কী?
এস এম জাকির হোসাইন: আমাদের (ছাত্রলীগের) গঠনতন্ত্র আছে। গঠনতন্ত্র অনুযায়ী কমিটি হবে। অতীতে যেভাবে হয়েছে সেই ভাবেই হবে। ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকরা সব সময়ই শেখ হাসিনার পরামর্শে চলেছেন। শেখ হাসিনা যেকোন কমিটি গঠনের পরামর্শ দিয়ে থাকেন। তার পরামর্শ অনুযায়ী কমিটিগুলো হয়েছিল। আগামীতেও তাই হবে।

বিডি২৪লাইভ: ছাত্রলীগ কমিটির সভাপতির চেয়ে সাধারণ সম্পাদকের ভূমিকা বেশি থাকার কারণ টা কী? আপনি দায়িত্ব পালন করার ক্ষেত্রেও একই চিত্র দেখা গেছে। যা বর্তমান কমিটিতে দেখা যায়?
এস এম জাকির হোসাইন: ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাজ হচ্ছে ছাত্রলীগের কর্মীদের নিয়ে কথা বলা। আমার মনে হয় না সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে কোন ইয়া আছে। আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সোনার বাংলা গঠনের ক্ষেত্রে দুই জনই সমান তালে কাজ করে।

বিডি২৪লাইভ: ‘বঙ্গবন্ধু সাইবার ব্রিগেড’ আপনাদের উদ্যোগ ছিল নাকি বর্তমান সাধারণ সম্পাদকের নিজ উদ্যোগে গঠন করা হচ্ছে?
এস এম জাকির হোসাইন: ছাত্রলীগ সব সময় অন্যায়ের বিপক্ষে কাজ করেছে। অনলাইনে গুজব ছড়ানোর পর থেকে আমরা অনলাইন সোশ্যাল মিডিয়ায় একটিভ ছিলাম। আমরা এর নাম দিয়েছিলাম ‘গুজবে কান দিবে না’। প্রধানমন্ত্রীও এই কথাটা বলেছিলেন। এই যে আমরা গুজব নিয়ে কাজ করেছি। এটা কিন্তু নতুন কিছু না। এটা ছাত্রলীগ করে আসতেছে। এর ধারাবাহিকতা অথবা এর মধ্যে অনেক শাখা উপ-শাখা চলে আসতে পারে! এটা স্বাভাবিক। এটা এখনকার যুগে সোশ্যাল মিডিয়ায় প্রচার প্রচারণা রয়েছে।

বিডি২৪লাইভ/এসআই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: