প্রতিবন্ধিদের জন্য কোটা রাখার সুপারিশ

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৮:১২ পিএম

সরকারি চাকুরিতে প্রবেশের ক্ষেত্রে সুবিধাবঞ্চিত প্রতিবন্ধিদের জন্য ১ শতাংশ কোটা সংরক্ষনের সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। 

বুধবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩৬তম বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে বিশেষ সুবিধাবঞ্চিত প্রতবন্ধীদের জন্য প্রণীত শিশু ও প্রতিবন্ধী আইনে প্রদত্ত সুবিধার প্রতিফলন ঘটাতে ১ শতাংশ কোটা সংরক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে কার্যকরী উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন সাংবাদিকেদর বলেন, আইন সংশোধন না করে কোটা বাতিল করা যাবে না। প্রতিবন্ধী সুরক্ষা আইন সংশোধন না করে কোটা বাতিল করলে আইনের সাথে সংঘাত হবে।

বৈঠকে সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের জীবনমান উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়। এসময় বৈঠকে জানানো হয় যে, বর্তমানে বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় ১১ হাজার। কমিটি স্বল্পসংখ্যক এ সকল হিজড়াকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের শিশুদের উপযুক্ত শিক্ষা প্রদান, যুবা হিজড়াদের প্রশিক্ষণের ব্যবস্থা, প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান, প্রবীণ হিজড়াদের বিশেষ ভাতা প্রদানের ব্যবস্থা করা এবং পৈত্রিক সম্পত্তির ন্যায্য হিস্যা পাওয়ার পথকে সুগম করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। 

বৈঠকে গাজীপুরে অবস্থিত নারী, শিশু ও কিশোরীদের নিরাপদ আবাসন কেন্দ্র (সেফ হোম) এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। সেফ হোমের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার পাশাপাশি মন্ত্রণালয়ের পক্ষ থেকে মনিটরিং কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করা হয়। বৈঠকে সমাজসেবা অধিদপ্তরাধীন সরকারি আশ্রয় কেন্দ্রের (ভবঘুরে) বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, সাংসদ মনোরঞ্জন শীল গোপাল, মো. হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, মো. আব্দুল মতিন, লুৎফা তাহের এবং সৈয়দা সায়রা মহসীন। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমানসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/এসআই/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: