লিবিয়ায় সংঘর্ষে নিহত ৯৬

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৮, ০৫:৩২ পিএম

লিবিয়ার রাজধানী ত্রিপলিতে প্রতিদ্বন্দ্বী দলগুলোর সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে অন্তত ৯৬ জন। দেশটির কর্তৃপক্ষ জানায়, ‘নিহতদের মধ্যে সাধারণ নাগরিকরাও রয়েছে।’ লিবিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার রাতে (২১ সেপ্টেম্বর), জাতিসংঘ সমর্থিত সরকারি মিলিশিয়া বাহিনির সাথে নিকটস্থ দুই শহরের গ্রুপগুলির সংঘর্ষে ১১ জন নিহত হয়েছে যার মধ্যে ৫ জন সাধারণ নাগরিক। 

ডিপিএ নিজকে দেয়া সাক্ষাৎকারে একজন স্থানীয় অধিবাসী জানান, ‘প্রচন্ড গোলাগুলির কারণে অনেকগুলো পরিবার বাড়ির মধ্যে বন্দীদশা পার করছে।’আল জাজিরা জানিয়েছে, ‘রাজধানীর অনেকগুলো জায়গায় ত্রান সংস্থাগুলোও সহিংসতায় মানুষ হতাহতের আশংকার মধ্যে রয়েছে। তারপরও ত্রান সংস্থাগুলো সন্ত্রস্ত মানুষের কাছে পৌঁছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে একটি পাওয়ার প্লান্ট নষ্ট হওয়ায় রাজধানীর বেশ কিছু জায়গায় বিদ্যুৎ ও পানির সরবরাহ বাধাগ্রস্থ হচ্ছে।’

প্রসঙ্গত, সহিংসতা ও যুদ্ধ চলছে মূলত সালাহ আল দীন জেলার সড়কে যা ত্রিপলি এয়ারপোর্টের দিকে গেছে। এয়ারপোর্টটি যুদ্ধের জন্য গত কয়েক বছর ধরে বন্ধ রয়েছে। লিবিয়ার এ যুদ্ধ চলছে জাতিসংঘের যুদ্ধবিরতি ও শান্তি প্রস্তাব লংঘন করে। ন্যাটোর সহায়তায় মুয়াম্মার গাদ্দাফির বিরুদ্ধে বিদ্রোহ শুরু হওয়ার থেকেই পর থেকেই দেশটিতে এই অভ্যন্তরীন সংঘর্ষ অব্যাহত রয়েছে। 

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: