ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮

আরেফিন আল ইমরান

ডেস্ক কন্ট্রিবিউটর

এশিয়া কাপ ২০১৮

আচরণবিধি ভঙ্গের দায়ে শাস্তি পেলেন তারা

২২ সেপ্টেম্বর, ২০১৮ ২১:০৯:৪১

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তান এবং আফগানিস্তানের ম্যাচটিকেই এই আসরের এখন পর্যন্ত সেরা ম্যাচ বলা হচ্ছে। মাঠে বেশ উত্তাপ ছড়িয়েছে এই ম্যাচ। খেলার মাঠে দুই দলের খেলোয়াড়দের শারীরিক ভাষাও ছিল বেশ আক্রমণাত্মক।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) আবুধাবিতে ওই ম্যাচে ক্রিকেটের নীতি বিরোধী আচরণ করায়, পাকিস্তানের পেসার হাসান আলি, আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান এবং দেশটির লেগ স্পিনার রশিদ খানকে শাস্তি দিয়েছে আইসিসি।

প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ঐ ম্যাচে উল্লেখিত তিনজনই আইসিসি'র কোড অব কন্ডাক্টের প্রাথমিক ধারা ভেঙেছেন। আর তাই শাস্তি হিসেবে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে এই তিন ক্রিকেটারকে। এছাড়া তাদের ম্যাচ ফির ১৫ শতাংশও জরিমানা করা হয়েছে।

খেলার ৩৩ ওভারের মাথায় পাকিস্তান পেসার হাসান আলী আক্রমণাত্মক ভঙ্গিতে বল ছুড়ে মারেন ব্যাট করতে থাকা হাসমতউল্লাহ শাহেদির দিকে। এরপর ৩৭তম ওভারে আফগান অধিনায়ক আসগর আফগার রান নেওয়ার সময় হাসান আলীকে ধাক্কা দেন। আফগানিস্তান ইনিংসে ক্রিকেটের চেতনা বিরোধী আচরণ করেন তারা দু'জন।

এরপর পাকিস্তান ইনিংসের শেষের দিকে ৪৭ ওভারে ব্যাটে থাকা আসিফ আলীকে আঙুল তুলে ধরে অশোভন ইঙ্গিত করেন স্পিনার রশিদ খান। হাসান আলী এবং আসগর আফগানের অপরাধ আইসিসি'র কোড অব কন্ডাক্টের ২.১.১ ধারায় ফেলা হয়েছে। তারা ব্যক্তিগত আক্রমণ করে ক্রিকেটের আচরণবিধিকে আঘাত করেছেন। আর রশিদ খান ভেঙেছেন ২.১.৭। যাতে ভাষা, অঙ্গভঙ্গি বা কোন বিশেষ ইঙ্গিতের মাধ্যমে কাউকে বিদ্রুপ করার কথা বলা হয়েছে।

বিডি২৪লাইভ/এএআই

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems