ইরানের তেল কেনা অব্যাহত রাখতে চায় দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০৮:০৩ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে তেল কেনা অব্যাহত রাখতে চায় দক্ষিণ কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আজ (বুধবার) বলেছে, দক্ষিণ কোরিয়া ইরানের তেল কেনার ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞার বাইরে থাকার চেষ্টা করছে। এ লক্ষ্যে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে। এ খবর দিয়েছে পার্সটুডে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, ইরানের তেল কেনার ক্ষেত্রে দক্ষিণ কোরিয়াকে মার্কিন নিষেধাজ্ঞার বাইরে রাখার বিষয়টি নিয়ে আমেরিকার উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সুস্পষ্ট ফলাফল পাওয়া যায় নি। 

দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ওই বৈঠকে নিজের অবস্থান তুলে ধরে ইরানের তেল কেনা অব্যাহত রাখার প্রয়োজনীয়তা ও আগ্রহ তুলে ধরেছে। 

গত ৮ মে মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে সরে এসেছে। এরপর হুমকি দিয়ে বলেছে, ২০১৮ সালের ৪ নভেম্বর থেকে ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। 

ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ইরানের বিরুদ্ধে দেশটির শত্রুতা ও বিদ্বেষ বেড়ে গেছে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: