জঙ্গি আস্তানায় চলছে অপারেশন ‘গর্ডিয়ান নট’

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৮, ০৩:১৭ পিএম

নরসিংদীর শেখেরচরের ভগীরথপুরে জঙ্গি আস্তানা সন্দেহে কাপড় ব্যবসায়ী বিল্লাল হোসেনের পাঁচতলা বাড়িতে সোয়াত টিমের অপারেশন ‘গর্ডিয়ান নট’ চলছে। জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়িটিতে একাধিক জঙ্গি অবস্থান করছে। বাড়িটির ভেতর থেকে দুপুর পৌনে ৩টায় এ প্রতিবেদন লেখার সময়ও গুলি বিনিময়ের শব্দ পাওয়া গেছে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল ১০টা ১০ মিনিটে ঢাকা থেকে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম এলে সোয়াতের টিম এ অভিযান শুরু করে।

এরপর দুপুর সাড়ে ১২টার দিকে আইজিপি জাবেদ পাটোয়ারী ঘটনাস্থলে যান। তখনও গুলি শব্দ শোনা যাচ্ছিল।

এদিকে, বাড়িটি থেকে বেলা সাড়ে ১১টা থেকে প্রায় ঘণ্টাখানেক দফায় দফায় গুলির শব্দ পাওয়া গেছে।

এ বিষয়ে আইজিপি সাংবাদিকদের বলেন, এখন অভিযান চলছে। শেষ না হওয়া পর্যন্ত বিস্তারিত বলা যাবে না। অভিযান শেষে ব্রিফিং করা হবে।

এর আগে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন, নরসিংদীর মাধবদী ও শেখের চরে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়ি দুটিতে একাধিক জঙ্গি অবস্থান করছে।

তিনি বলেন, ভেতরে একাধিক জঙ্গি অবস্থান করছে। তাদের সঙ্গে বিভিন্ন ধরনের বিস্ফোরক রয়েছে বলে ধারণা করছি আমরা।

মনিরুল ইসলাম জানান, জঙ্গিদের প্রথমে আত্মসমর্পণের আহ্বান জানানো হবে। তারা এতে সাড়া না দিলে চূড়ান্ত অভিযান চালানো হবে।

অন্যদিকে, মাধবদী পৌরসভার গাংপাড় এলাকার আফজাল হাজীর ‘নিলুফা ভিলা’ নামে একটি ভবনও জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রেখেছে পুলিশ। বিল্লাল মিয়ার বাড়িতে অভিযান শেষে সেখানে অভিযান শুরু হবে বলে জানা গেছে। দুটি বাড়িতে নারী-পুরুষসহ অন্তত পাঁচ জঙ্গি রয়েছে বলে ধারণা পুলিশের।

মাইকিং করে কাউকে বের না হতে পরামর্শ দেয়া হচ্ছে। পুলিশ বাড়ি দুটির আশপাশের বাসিন্দাদের সরিয়ে নেয়ার পর ৫০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এর আগে মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল পৌনে ৮টার দিকে ওই সাততলা বাড়িতে ঢুকে সেখানে অবস্থানরত ভারাটিয়াদের নামিয়ে নেয় বলে জানান নরসিংদী জেলার অতিরিক্ত পুলিশ সুপার জাকির হাসান।

অতিরিক্ত পুলিশ সুপার জাকির হাসান বলেন, ঢাকা থেকে সোয়াতের একটি দল এসে সদর উপজেলার শেখেরচরের দিঘিরপাড় চেয়ারম্যানবাড়ি সড়কের অপর বিল্লাল মিয়ার সাততলা বাড়িতে প্রবেশ করেছে। সেই বাড়িতে অবস্থানরত বাসিন্দাদের নামিয়ে নেয়া হয়েছে। আর কিছুক্ষণের মধ্যেই অভিযান শুরু হবে।

পুলিশ জানান, আশপাশের বাসিন্দাদের সরিয়ে নেয়ার পর দুই বাড়ির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ফায়ার ব্রিগেডের গাড়ি এনে রাখা হয়েছে দুই বাড়ির কাছাকাছি।

এদিকে, সকালে বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যদেরও সেখানে উপস্থিত হতে দেখা গেছে। পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি আবদুল্লাহ আল মামুন এবং নরসিংদীর সিভিল সার্জনও উপস্থিত হয়েছেন মাধবদীতে।

আস্তানাগুলোতে জঙ্গি রয়েছে এটা নিশ্চিত হয়েই এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: