‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ যুক্ত হচ্ছে এসি কোচ

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৮, ০৮:৪২ পিএম

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এঁর উদ্যোগে কিশোরগঞ্জ-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ বুধবার (১৭ অক্টোবর) থেকে যুক্ত হচ্ছে একটি এসি কোচ। গত ৮ই অক্টোবর কিশোরগঞ্জে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে দেয়া গণসংবর্ধনায় কিশোরগঞ্জবাসীর দাবির প্রেক্ষিতে রাষ্ট্রপতির উদ্যোগে কিশোরগঞ্জ এক্সপ্রেস-এ এই এসি কোচটি সংযুক্ত করা হচ্ছে। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিষয়টি নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জ এক্সপ্রেস-এ এসি কোচ যুক্ত হওয়ার ফলে এই প্রথমবারের মতো কিশোরগঞ্জবাসী তাদের ট্রেনযাত্রায় উন্নত যাত্রীসুবিধা লাভের সুযোগ পাবেন।
প্রথম মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ২০১৩ সালের ১৪ই সেপ্টেম্বর কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়ামে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে দেয়া এক গণসংবর্ধনায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুু এমপি রাষ্ট্রপতির নিকট একটি আন্তঃনগর ট্রেনের দাবি জানিয়েছিলেন। পরদিন ১৫ই সেপ্টেম্বর সরকারি গুরুদয়াল কলেজের সংবর্ধনা অনুষ্ঠানেও তার নিকট অনুরুপ দাবি উত্থাপন করা হয়েছিল। জবাবে রাষ্ট্রপতি আন্তঃনগর সম্ভব না হলে অন্তত একটি ট্রেনের ব্যবস্থা করবেন বলে তার বক্তব্যে আশ্বাস প্রদান করেছিলেন।

পরবর্তিতে রাষ্ট্রপতির উদ্যোগে ওই বছরের ১৯ শে নভেম্বর ঢাকা-কিশোরগঞ্জ রুটে নতুন আন্তঃনগর ট্রেন ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এর উদ্বোধন হয়। এর আগে রাজধানী ঢাকার সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য কিশোরগঞ্জবাসীর একমাত্র অবলম্বন ছিল আন্তঃনগর ট্রেন এগারোসিন্দুর এক্সপ্রেস।

গত ৮ই অক্টোবরের গণসংবর্ধনায় রাষ্ট্রপতি বলেছিলেন, ‘ট্রেনের দাবি আপনাদের একটি যৌক্তিক দাবি। ভৈরব এসে ট্রেন আধ ঘন্টা থেকে এক ঘন্টা অপেক্ষা করে ইঞ্জিন ঘুরিয়ে কিশোরগঞ্জ আসতে হয়। যাওয়ার সময় আবার ইঞ্জিন ঘুরিয়ে ভৈরবে আধ ঘন্টা এক ঘন্টার জন্য থাকতে হয়। এ জন্য একটা বাইপাস করে দিলেই ট্রেন সরাসরি কিশোরগঞ্জ আসতে পারে। এর জন্য আমি ডিও লেটার দিয়েছি। আমি কিশোরগঞ্জ থেকে ঢাকায় ফিরেই খুব দ্রুত রেল মন্ত্রী ও রেল সচিবকে আমি বঙ্গভবনে ডেকে আনবো। এ ব্যাপারে যেনো প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয় এবং আমাদের ট্রেনের যে সমস্যা এগুলো দূর করা হয়। আমি প্রথম রাষ্ট্রপতি হয়ে কিশোরগঞ্জ এক্সপ্রেস নামে একটি ট্রেন বাড়িয়েছিলাম। চাহিদার প্রয়োজনে এখন আবার একটা নতুন ট্রেনের দরকার এবং ট্রেনের কোচ এবং বগি বাড়ানো প্রয়োজন।’

রাষ্ট্রপতি’র এই বক্তব্যের পর কিশোরগঞ্জবাসীর ট্রেনযাত্রায় দুরবস্থা ঘুচবে, এমন প্রত্যাশায় বুক বেঁধে রয়েছেন কিশোরগঞ্জবাসী। এবার রাষ্ট্রপতির সফর শেষ করার এক সপ্তাহের মধ্যেই ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ নতুন এসি কোচ সংযুক্ত করার তিনি উদ্যোগ নিলেন।

কিশোরগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত ১৩৫ কিলোমিটার রেলপথে কিশোরগঞ্জ এক্সপ্রেস এ এগারসিন্দুর এক্সপ্রেস টেনের মতোই শোভন শ্রেণি ও শোভন চেয়ার আসন ছিল। এখন নতুন ভাবে ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ যুক্ত হচ্ছে এসি কোচ।

এসি কোচটিতে ৫০টি আসন থাকবে। এই ৫০টি আসনের টিকিটই কিশোরগঞ্জ রেলস্টেশনের জন্য বরাদ্দ থাকবে।

এ দিকে ‘কিশোরগঞ্জ-ঢাকা’ রুটে আন্তঃনগর ট্রেন ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ নতুন এসি কোচ সংযুক্ত হওয়ার খবরে কিশোরগঞ্জবাসীর মাঝে বইছে খুশির জোয়ার।
তাদের প্রত্যাশা, এতে ট্রেন যাত্রা নিয়ে মানুষের দুর্ভোগ অনেকটা কমবে। এটি কিশোরগঞ্জবাসীর জন্য রাষ্ট্রপতির এক আন্তরিক উপহার বলেও মন্তব্য করেন স্থানীয় বিশিষ্টজনরা।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: